১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা সংকট মোকাবিলায় পুতিনের সঙ্গে ফোনে আলোচনা মোদির

Published by: Monishankar Choudhury |    Posted: April 28, 2021 8:15 pm|    Updated: April 28, 2021 8:31 pm

India's PM Narendra Modi talks to Russian President Vladimir Putin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংকটে ভারতের পাশে থাকার বার্তা দিল রাশিয়া (Russia)। বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে আলোচনা সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

[আরও পড়ুন: টিকার দু’টি ডোজ নেওয়া থাকলে মাস্ক ছাড়াই বেরনো যাবে পথে, নির্দেশ আমেরিকায়]

এই ফোনালাপ প্রসঙ্গে নিজের টুইটার হ্যান্ডেলে মোদি লেখেন, “করোনা মহামারীর আবহে পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আমরা আলোচনা করেছি। এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া আমাদের সাহায্য করেছে। তার জন্য প্রেসিডেন্ট পুতিনকে আমি ধন্যবাদ জানিয়েছি।” নিজের টুইটারে প্রধানমন্ত্রী আরও লেখেন, “দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে মহাকাশ বিজ্ঞান ও পুনর্নবীকরণ শক্তি উৎপাদন ক্ষেত্র নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরিতে দুই দেশের যৌথ প্রয়াস মানবজাতিকে করোনা মোকাবিলায় মদত দেবে। আমাদের কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতে ২+২ মন্ত্রক স্তরে প্রতিরক্ষা ও বিদেশমন্ত্রীদের মধ্যে আলোচনা হবে।”

উল্লেখ্য, করোনা ভাইরাসের আতঙ্কে ত্রস্ত দেশ। এই মারণ রোগের নির্দিষ্ট কোনও দাওয়াই না থাকায় ভ্যাকসিন হাতিয়ার করেই লড়াই চালাচ্ছে ভারত। এবার সেই লড়াইয়ে পাশে দাঁড়িয়েছে বন্ধু রাশিয়া। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ১ মে প্রথমবারের জন্য ভারতে আসছে রাশিয়ায় তৈরি করোনা টিকা স্পুটনিক ভি (Sputnik V)-এর ডোজ। সংবাদ সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে রাশিয়ার ‘Russian Direct Investment Fund’-এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানান, মে মাসের ১ তারিখ ভ্যাকসিনের প্রথম ডোজ ভারতে পৌঁছে যাবে। তিনি বলেন, “করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা ভারতের পাশে আছি। আমরা আশা করছি রাশিয়ার জোগান দেওয়া সরঞ্জামে ভারত এই মহামারীর মোকাবিলায় আরও দ্রুত কাজ করতে পারবে।” তবে প্রথম ধাপে কত ভ্যাকসিন পাঠানো হবে, তা জানানো হয়নি। বলে রাখা ভাল, ২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় স্পুটনিক ভি। এই ভ্যাকসিন বিশ্বে বাজারজাত করছে ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড’। ইতিমধ্যে পাঁচটি শীর্ষ ভারতীয় টিকা প্রস্তুতকারী সংগঠনের সঙ্গে চুক্তি করেছে রুশ সংস্থাটি। চুক্তি মতে প্রতিবছর তৈরি হবে ৮৫ কোটি ডোজ।

[আরও পড়ুন: টিকার দু’টি ডোজ নেওয়া থাকলে মাস্ক ছাড়াই বেরনো যাবে পথে, নির্দেশ আমেরিকায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement