BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ঘুরে দাঁড়াছে ভারতীয় অর্থনীতি! দ্বিতীয় ত্রৈমাসিকে কমল GDP সঙ্কোচনের হার

Published by: Soumya Mukherjee |    Posted: November 27, 2020 10:58 pm|    Updated: November 27, 2020 11:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা সত্যি করে দ্বিতীয় ত্রৈমাসিকেও কমল দেশের আর্থিক বৃদ্ধির হার (GDP)। পরপর দুটি ত্রৈমাসিকে এই ঘটনা ঘটায় ভারতীয় অর্থনীতি আপাত মন্দা বা টেকনিক্যাল রিসেশনের মধ্যে যাচ্ছে বলে মন্তব্য করছেন অনেক বিশেষজ্ঞরা। যদিও গত ত্রৈমাসিকের থেকে সঙ্কোচনের হার অনেকটা কম হওয়ায় আশার আলো দেখতে পাচ্ছেন অন্যরা। যদিও আজ কেন্দ্রীয় সরকারের তরফে এই সংক্রান্ত তথ্য প্রকাশের পরেই শাসকদল বিজেপি ও প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে টুইট করেছেন রাহুল গান্ধী। দেশের অর্থনীতির বেহাল অবস্থার জন্য তাঁদেরই দায়ী করছেন।

[আরও পড়ুন: ভ্যাকসিন তৈরির কাজ কতদূর?‌ খতিয়ে দেখতে শনিবার তিনটি সংস্থাতেই যাচ্ছেন প্রধানমন্ত্রী]

শুক্রবার কেন্দ্রের প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে যেখানে ভারতের জিডিপি ছিল ৩৫.৮৪ লক্ষ কোটি টাকা। সেখানে ২০২০-২১ আর্থিক বর্ষে হয়েছে ৩৩.১৪ লক্ষ কোটি টাকা। গত অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি ৪.৪ শতাংশ বৃদ্ধি হয়েছিল। সেখানে এবছর তার থেকে ৭.৫ শতাংশ সঙ্কোচন হয়েছে। তবে এই আর্থিক বর্ষে প্রথম তিন মাস এপ্রিল থেকে জুন যে ২৩.৯ শতাংশ সঙ্কোচন হয়েছিল তার থেকে এই ত্রৈমাসিকে পরিস্থিতি অনেকটাই ভাল বলা চলে। উৎসবের মরশুমের কারণেই পরিস্থিতির উন্নতি হয়েছে বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা। তবে অনেকে আবার ১৯৯৬ সালের পরে এই প্রথম এত খারাপ অবস্থার মধ্যে ভারতীয় অর্থনীতিকে পড়তে হল বলেও মনে করিয়ে দিয়েছেন।

তবে দেশের অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি ভি সুব্রমনিয়ন (Krishnamurthy V Subramanian) জানাচ্ছেন, ক্রমশই ভাল হচ্ছে ভারতের অর্থনৈতিক অবস্থা। মার্চে করোনা মহামারীর কারণে জারি হওয়া লকডাউনের ফলে এই অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপিতে প্রভাব পড়েছিল। তাই ২৩.৯ শতাংশ কমে যায়। কিন্তু, লকডাউনের নিয়ম শিথিল হওয়ার পর ফের অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। পরের দুটো ত্রৈমাসিকে পরিস্থিতি আরও ভাল হবে।

[আরও পড়ুন: মাটি খুঁড়তেই মিলছে হিরের টুকরো! অভিনব ঘটনার জেরে উত্তেজনা নাগাল্যান্ডে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement