BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ডিসেম্বরেই চালু হচ্ছে আন্তর্জাতিক বিমান চলাচল, করোনা আতঙ্ক কাটিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: November 26, 2021 3:00 pm|    Updated: November 26, 2021 3:31 pm

International flights to resume services from December 15, centre issues green signal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমেছে করোনার (Coronavirus) দাপট, আতঙ্ক কাটছে। দেড় বছরেরও বেশি সময় পর আন্তর্জাতিক বিমান (International filghts) চলাচলে অনুমোদন দিল কেন্দ্র। ডিসেম্বরের ১৫ তারিখ থেকে চালু হচ্ছে বিদেশে উড়ান পরিষেবা। যদিও এই সিদ্ধান্তের পিছনে কিছু শর্তও রয়েছে।  অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, যে সব দেশে এখনও কোভিড (COVID-19) পরিস্থিতি স্বাভাবিক নয়, সেসব দেশ থেকে আপাতত বিমান চলাচল বন্ধই থাকবে।  ক্রিসমাসের (Christmass) আগেই কেন্দ্রের এই সিদ্ধান্ত খুশি অনেকেই। তবে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন স্ট্রেনের অস্তিত্ব দেখা দেওয়ায় বিমান চলাচলের সিদ্ধান্তকে স্বাগত জানাতে পারেছেন না অনেকেই। 

বুধবারই দ্রুত আন্তর্জাতিক বিমান চলাচল চালুর ব্যাপারে ইঙ্গিত মিলেছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে। তাতে বলা হয়েছিল, নতুন বছর থেকে চালু হতে পারে আন্তর্জাতিক বিমান। তার আগে গত সপ্তাহে মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন, নতুন করে কিছু দেশে করোনার প্রকোপ বাড়ছে। সেসব খতিয়ে দেখে তবেই আন্তর্জাতিক পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হবে। তবে শুক্রবার কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী,  ২১ মাস পর, ক্রিসমাসের আগেই চালু হচ্ছে আন্তর্জাতিক উড়ান।

[আরও পড়ুন: ‘পরিবারতান্ত্রিক দল উদ্বেগের বিষয়’, সংবিধান দিবসে ইঙ্গিতে কংগ্রেসকে খোঁচা মোদির!]

কোভিড মহামারীর কারণে ২০২০ সালের ২৩ মার্চ থেকে ভারতের সঙ্গে বিদেশের বিমান যোগাযোগ বন্ধ ছিল। তবে করোনা যুদ্ধে অনেকটা এগিয়ে যাওয়ার পর যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এখন বেশ কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ‘এয়ার বাবল’ চুক্তির (Air Bubble) মাধ্যমে সীমিত সংখ্যক বিমান চলাচল করছে। বর্তমানে ৩১ টি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তিতে আবদ্ধ রয়েছে ভারত। এর মধ্যে রয়েছে আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহী, কেনিয়া, ভুটান , ফ্রান্স, বাংলাদেশ-সহ আরও বেশ কয়েকটি দেশ। তবে ইউরোপের ১৪ টি দেশে এই মুহূর্তে কোভিড পরিস্থিতির নতুন করে অবনতি ঘটছে। সেই কারণে এই দেশগুলিতে এখনও ভারত থেকে বিমান এখনই চালু হচ্ছে না বলে খবর। 

[আরও পড়ুন: পাক সীমান্তের কাছে গর্জে উঠল ভারতীয় ট্যাঙ্ক বাহিনী, উপস্থিত সেনাপ্রধান নারাভানে]

তবে সূত্রের খবর, ক্রিসমাস থেকে ইংরাজি নববর্ষের সময় আন্তর্জাতিক উড়ানের ভাড়া অনেক বেশি। বিদেশে যাওয়া কিংবা বিদেশ থেকে ভারতে আসার ক্ষেত্রে করোনা ভ্যাকসিনের ডোজ সংক্রান্ত সার্টিফিকেট আবশ্যক।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে