BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নয়া ইতিহাস, একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2017 3:32 am|    Updated: February 15, 2017 6:45 am

ISRO Launches 104 Satellites PSLV-C37

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া ইতিহাস সৃষ্টি করল ভারত। একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশের রওনা দিল পিএসএলভি-সি৩৭। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় ইসরোর সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে যাত্রা শুরু করে ভারতের এই পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল। একসঙ্গে এতগুলি উপগ্রহ এর আগে কোনও দেশ মহাকাশে পাঠাতে পারেনি। স্বভাবতই রেকর্ডবুকে নাম তুলে ফেলল ভারতের এই কীর্তি।

‘প্রার্থী হওয়ার জন্য ৩৬ কোটি টাকার প্রস্তাব দিয়েছিল বিজেপি’

নয়া এই মহাকাশযানে বয়ে নিয়ে যাওয়া ১০৪টি কৃত্রিম উপগ্রহর মধ্যে ৩টি ভারতীয় এবং বাকি ১০১টি বিদেশি উপগ্রহ রয়েছে। যার মধ্যে ৮৮টি উপগ্রহই আমেরিকার। বাকি ১৩টি আলাদা ছ’টি দেশের বলে জানা গিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ কিমি উপরে বিশেষ কক্ষপথে স্থাপিত হবে এই উপগ্রহগুলি।

গুলশন কাণ্ডের আরও এক চক্রী নিহত

জানা গিয়েছে, সবার প্রথমে পিএসএলভি-সি৩৭ থেকে উৎক্ষেপণ করা হয় কারটোস্যাট-২। এর পরই বাকি ১০৩টি ছোট ছোট উপগ্রহ ছাড়া হয় একসঙ্গে। কারটোস্যাট-২ সিরিজের সমস্ত উপগ্রহ অন্তত পাঁচ বছর পর্যন্ত ঠিকঠাকভাবে কাজ করতে পারে। রিমোট সেন্সিং সার্ভিসের মাধ্যমে মহাকাশ থেকে পৃথিবীর নানা অংশের ছবি তুলে পাঠাবে এইসব ন্যানো স্যাটেলাইট। ভবিষ্যতে দেশের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের জমি যথাযথভাবে কাজে লাগাতে, ভৌগোলিক মানচিত্র তৈরি করতে এবং জল বন্টনে এই সব ছবি সাহায্য করবে বলে আশা ইসরোর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে