BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অত্যাধুনিক যোগাযোগ উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ ইসরোর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2017 11:59 am|    Updated: June 29, 2017 11:59 am

ISRO successfully launches GSAT-17 communication satellite

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রেঞ্চ গিনির কৌরু থেকে আরিয়ান-৫ স্পেস রকেটে চাপিয়ে মহাকাশে স্থাপন করা হল দেশের সর্বাধুনিক যোগাযোগ উপগ্রহ ‘জিস্যাট-১৭’। বুধবার স্থানীয় সময় রাত ২টো বেজে ২৯মিনিটে উৎক্ষেপণ করা হয় উপগ্রহটি৷ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে জানানো হয়েছে, আরিয়ান-৫ রকেটে চেপে মহাকাশে পাড়ি দিয়েছে জিস্যাট-১৭৷ জানা গিয়েছে, উপগ্রহটির মোট ওজন প্রায় ৩,৪৭৭ কেজি। বিভিন্ন ধরনের যোগাযোগের জন্য তাতে সি-ব্যান্ড, এক্সটেন্ডেড সি-ব্যান্ড ও এস-ব্যান্ড ট্রান্সপন্ডার রয়েছে।

isro 1

পাশাপাশি, আবহাওয়া সংক্রান্ত তথ্য পাঠানো, উদ্ধারকাজ চালানোর জন্য প্রয়োজনীয় উপকরণ রয়েছে এই উপগ্রহে। ইসরোর ঝুলিতে এর আগেই ১৭টি যোগাযোগ উপগ্রহ রয়েছে। সেই তালিকায় নবতম সংযোজন এই উপগ্রহ। দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব উপকূলবর্তী উৎক্ষেপণ কেন্দ্র ফ্রেঞ্চ গিনি থেকে এর আগে ২০টি উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে ইসরো। এই কেন্দ্রটি ১৯৮১ সাল থেকে ব্যবহার করছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র। একটি বিবৃতিতে ইসরো জানিয়েছে, জিস্যাট-১৭ স্যাটেলাইটটি সিওসিনক্রোনাইজড ট্রান্সফার অরবিটে উৎক্ষেপণ করা হবে। ‘সি’, ‘এক্সটেন্ডেড সি’ এবং ‘এস’ ব্যান্ডের পরিষেবার ধারাবাহিকতা বজায় রাখতেই তা কাজ করবে। সে ভাবেই এটি ডিজাইন করা হয়েছে।

isro

উৎক্ষেপণের পর কর্নাটকের হাসানে ইসরোর মাস্টার কন্ট্রোল ফেসিলিটি বা এমসিএফ থেকে এই উপগ্রহটি নিয়ন্ত্রণ করা হচ্ছে। চলতি মাসে ইসরো মোট তিনটি উপগ্রহ উৎক্ষেপণ করেছে। এরআগে, GSLV MKIII ও  PSLV C-38 উপগ্রহটিও মহাকাশে পাঠায় ইসরো।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে