BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইসরোর মুকুটে নয়া পালক, মহাকাশে পাড়ি দিল ‘জিএসএলভি মার্ক ৩’

Published by: Monishankar Choudhury |    Posted: November 14, 2018 5:56 pm|    Updated: August 3, 2019 7:31 pm

ISRO successfully launches GSAT-29

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একটি পালক জুড়ল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র মুকুটে। বুধবার ‘জিএসএলভি মার্ক-৩’ রকেট সফলভাবে উৎক্ষেপণ করে সংস্থাটি। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে ‘জিস্যাট-২৯’ কমিউনিকেশন স্যাটেলাইট নিয়ে উড়ান ভরে যানটি।

এনিয়ে চলতি বছর পঞ্চম উৎক্ষেপণ করল ইসরো। এই রকেটটি সংস্থাটির সব থেকে বেশি শক্তি সম্পন্ন যান। প্রায় চার টন ওজনের স্যাটেলাইট বহনে সক্ষম ‘জিএসএলভি মার্ক-৩’ রকেটটি। এদিন ‘জিস্যাট-২৯’ নামের কমিউনিকেশন স্যাটেলাইট নিয়ে উড়ান ভরে যানটি। এই কৃত্রিম উপগ্রহটির ওজন ৩ হাজার ৪২৩ কিলোগ্রাম। দশ বছর ধরে কাজ করবে স্যাটেলাইটটি। ইসরো-র প্রধান কে শিবান জানান, এই উৎক্ষেপণ দেশের পক্ষে অতি বড় মাইলস্টোন। চন্দ্রায়ন-২ অভিযানেও ব্যবহার করা হবে এই রকেটটি।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসেই নিখুঁতভাবে দু’টি ব্রিটিশ স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করে ইসরোর PSLV-C42 রকেট। এর আগে, চলতি বছরই একটি মানববাহী ‘স্পেস ক্যাপসুল’-এর সফলভাবে পরীক্ষা করে ইসরো। শ্রীহরিকোটা থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়। ‘হিউম্যান স্পেস প্রোগ্রাম’-এর ক্ষেত্রে এই উৎক্ষেপণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষকে মহাকাশে পাঠাতে হলে সবার আগে তার নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। মহাকাশচারীদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করারই পরীক্ষা ছিল আজ। মহাকাশ অভিযানে মূল মহাকাশ যানে কোনও সমস্যা দেখা দিলে মহাকাশচারী ‘প্যাড অ্যাবর্ট’ নামে এই ক্যাপসুলটির মারফত নিরাপদে পৃথিবীতে ফিরতে পারবেন।

[রাফালে ইস্যুতে কেন্দ্রকে একাধিক প্রশ্ন সুপ্রিম কোর্টের, আপাতত স্থগিত রায়দান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে