১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এবার একসঙ্গে ৯টি স্যাটেলাইট উৎক্ষেপণ, ফের বড় সাফল্য ইসরোর

Published by: Kishore Ghosh |    Posted: November 26, 2022 7:48 pm|    Updated: November 26, 2022 7:48 pm

ISRO successfully launches PSLV C-54 rocket carrying Oceansat total 9 satellite | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বড় সাফল্য পেলো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। শনিবার একটি আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট (Earth Observation Satellite) এবং আটটি ন্যানো স্যাটেলাইটের (Nano Satellite) সফল উৎক্ষপেণ করল তারা। আটটি ন্যানো স্যাটেলাইটের মধ্যে রয়েছে ভুটানের (Bhutan) একটি স্যাটেলাইট। সম্প্রতি বাণিজ্যিক ভাবে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ শুরু করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। এদিন তারই অঙ্গ হিসেবে ভুটানের স্যাটোলাইট লঞ্চ করল তারা।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, তামিলনাড়ুর (Tamil Nadu) শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে (Satish Dhawan Space Centre) PSLV-C54/EOS-06 মিশনের অধীনে ইসরো ওশেনস্যাট-৩ এবং ভুটানের একটি উপগ্রহ সহ ন’টি ছোট উপগ্রহ উৎক্ষেপণ করেছে। দুপুর ১২ টা নাগাদ একসঙ্গে ৯ টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। এর মধ্যে ছিল ভুটানের জন্য ইসরো ন্যানো স্যাটেলাইট-2, আনন্দ, অ্যাস্ট্রোকাস্ট (চারটি স্যাটেলাইট) এবং দুটি থাইবোল্ট স্যাটেলাইট।

[আরও পড়ুন: ‘পোশাক না পরলেও সুন্দর দেখায় মেয়েদের’, বেফাঁস মন্তব্য রামদেবের, তুঙ্গে বিতর্ক]

ন্যানো স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের কথা শনিবার ইসরোর তরফে জানান মহাকাশ গবেষণা সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ। তিনি জানান, শনিবার বেলা ১১ টা বেজে ৫৬ মিনিট নাগাদ নয়টি কৃত্রিম উপগ্রহের সফল উৎক্ষেপণ করা হয়েছে। উল্লেখ্য, গত ১৮ নভেম্বর শুক্রবার ঐতিহাসিক পদক্ষেপ করে ইসরো। ভারতে প্রথম বেসরকারি উদ্যোগে নির্মিত রকেট ‘বিক্রম-এস’ (Vikram-S) মহাকাশে পাড়ি দেয় সেদিন। সতীশ ধওয়ন মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে বিক্রম-এস-এর  উৎক্ষেপণে কোনও রকম সমস্যা হয়নি। হায়দরাবাদের বেসরকারি সংস্থা ‘স্কাইরুট এরোস্পেস’ তৈরি করে এই রকেটটি।

[আরও পড়ুন: শ্রদ্ধাকে খুনের পর মনোবিদ তরুণীর সঙ্গে ডেটিং, তাঁকে ফ্ল্যাটে এনেছিল আফতাব, দাবি পুলিশের]

এদিকে ফের চন্দ্র অভিযানের পরিকল্পনা করেছে ইসরো। সব ঠিক থাকলে আগামী বছর জুন মাসে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। এই বিষয়ে নিশ্চিত করেছেন খোদ ইসরোর প্রধান ডঃ এস সোমনাথ (Dr. S Somnath)। চন্দ্রযান-২ (Chadrayaan-2) অভিযান সফল না হলেও আশাহত হয়নি ইসরো। পরক্ষণে ফের চন্দ্রাভিযানের প্রস্তুতি শুরু করে দেয় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। কথা ছিল ২০২০ সালেই চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। কিন্তু কোভিডের ধাক্কায় ব্যাহত হয় প্রস্তুতি। অবশেষে ইসরো প্রধান জানিয়ে দিয়েছেন ২০২৩ সালের জুন মাসে মহাকাশের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে