BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ব্যর্থ ইসরোর ক্ষুদ্রতম রকেট উৎক্ষেপণ মিশন, ব্যবহারযোগ্যতা হারাল স্যাটেলাইট

Published by: Kishore Ghosh |    Posted: August 7, 2022 4:11 pm|    Updated: August 7, 2022 8:48 pm

ISRO's New Rocket Launch Fails today, Satellites are No Longer Usable | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎক্ষেপণ সফল হল না ইসরোর। নির্দিষ্ট কক্ষপথে পৌঁছতে না পারায় ব্যবহারযোগ্য থাকল না পড়ুয়াদের তৈরি বিশেষ স্যাটেলাইট। উল্লেখ্য, স্বাধীনতা দিবসের আগেভাগে ইতিহাস তৈরি করে ইসরো (ISRO)। এদিন ক্ষুদ্রতম রকেট (Smallest Rocket) উৎক্ষেপণ করে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন। অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) শ্রী হরিকোটা থেকে সকাল ৯টা বেজে ১৮ মিনিট নাগাদ রকেটটি উৎক্ষেপণ করা হয়। যদিও উৎক্ষেপণের সময়েই ধাক্কা খায় ইসরোর এই মিশন।

যান্ত্রিক গোলোযোগে উৎক্ষেপণের মুহূর্তের বেশ কিছু তথ্য হারিয়ে যায়। তখনই জানা গিয়েছিল, বিজ্ঞানীরা সেই তথ্য পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছেন। যদিও তা আর সম্ভব হয়নি। এর ফলেই নির্দিষ্ট কক্ষে স্যাটেলাইট দু’টিকে স্থাপন করা যায়নি। পরে ইসরোর তরফে জানানো হল, স্যাটেলাইট দু’টির আর ব্যবহারযোগ্য নেই। স্যাটেলাইটগুলি ব্যবহারযোগ্যতা হারানোর পর একাধিক টুইট করা হয় ইসরোর তরফে। সেখানে বলা হয়েছে, উৎক্ষেপণের সময় তথ্য হারানোর পর বিজ্ঞানীরা তা ফেরত পাওয়ার চেষ্টা করে। কিন্তু ব্যর্থ হয়। কক্ষপথে না পৌঁছনোয় স্যাটেলাইট কার্যকারিতা হারিয়েছে।

[আরও পড়ুন: উপরাষ্ট্রপতি নির্বাচনে দলের নির্দেশ অমান্য, শিশির-দিব্যেন্দুর বিরুদ্ধে কড়া ব্যবস্থা তৃণমূলের]

উল্লেখ্য, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে স্কুলের ছাত্রছাত্রীরা একটি স্যাটেলাইট বানিয়েছিল। “স্পেস কিডজ ইন্ডিয়া” নামক একটি মহাকাশ গবেষণা সংস্থার অধীনে ৭৫০ স্কুল পড়ুয়া স্টুডেন্টস স্যাটেলাইট তৈরি করে। ছোট রকেটে সেই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় রবিবার। কথা ছিল, এই স্যাটেলাইট ঘুরবে পৃথিবীর অক্ষে। সেখান থেকে খুঁটিনাটি তথ্য পাঠাবে ইসরোর বিজ্ঞানীদের। যদিও যান্ত্রিক ত্রুটিতে তা আর সম্ভব হল না।

[আরও পড়ুন: স্বেচ্ছায় সঙ্গমের পর অন্তঃসত্ত্বা হলে গর্ভপাতের অনুমতি পাওয়া উচিত অবিবাহিতদেরও: সুপ্রিম কোর্ট]

এরপরেও রবিবারের ঐতিহাসিক উৎক্ষেপণকে পুরোপুরি ব্যর্থ ভাবতে রাজি নন বিজ্ঞানীরা। কারণ ক্ষুদ্রতম রকেট বা স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি লম্বায় ছিল মাত্র ৩৪ মিটার। এর ভেহিকল ডায়ামিটারের দৈর্ঘ্য ২ মিটারের বেশি নয়। এদিনের নজিরবিহীন উৎক্ষেপণ নিয়ে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেছিলেন, “যেমনটা আশা করা হয়েছিল এসএসএলভি-ডি১ প্রতিটি ধাপে সেভাবেই কাজ করেছে। কিন্তু উৎক্ষেপণের আগের মুহূর্তের কিছু তথ্য হারিয়েছে। আমরা যাবতীয় তথ্য বিশ্লেষণ করছি মিশনের অন্তিম ফল কী হয়, তা নির্ণয় করতে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে