২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৫ লক্ষ টাকা অ্যাকাউন্টে জমা হলেই হিসেব নেবে আয়কর দপ্তর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 22, 2017 4:26 am|    Updated: February 22, 2017 4:26 am

IT department to crack whip to fail to disclose the source of Rs 5 lakh  and more in their bank account

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের সময় হওয়া আর্থিক দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে আয়কর দপ্তর। সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স (সিবিডিটি) –এর পক্ষ থেকে জানানো হয়েছে, নোট বাতিলের সময় কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৫ লক্ষ বা তার বেশি টাকার লেনদেন হয়ে থাকলে সেই বিষয়ে খতিয়ে দেখবে আয়কর বিভাগ। বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে আচমকা লক্ষ লক্ষ টাকা জমা হলে সেই টাকার উৎস সম্পর্কে করা হতে পারে জিজ্ঞাসাবাদও। আর টাকার উৎস সম্পর্কে সঠিকভাবে জানাতে না পারলেই সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আয়কর দপ্তর।

পাশাপাশি নোট বাতিলের সময় নগদে লোন শোধ করা হলে শাস্তি হিসাবে ১০০ শতাংশ টাকাই বাজেয়াপ্ত করা হতে পারে বলে জানা গিয়েছে।

(পলাতক মালিয়াকে ভারতের হাতে তুলে দেবে ব্রিটেন)

নয়া এই আইনে বলা হয়েছে নোট বাতিলের সময়কালে যে কোনও ধরনের লোন শোধ নগদ টাকায় করা বেআইনি। শুধু তাই নয় আয়কর দপ্তরের তরফে জানানো হয়েছে, মোট ১৮ লক্ষ ব্যক্তির অ্যাকাউন্টে নোট বাতিলের সময়কালে ৫ লক্ষ এবং তার বেশি পরিমান নগদ টাকা জমা পরেছে। আর খুব অদ্ভুতভাবেই সেই টাকার উৎস সম্পর্কে জানাতে ব্যর্থ হয়েছেন সেই ব্যক্তিরা। গোটা বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দেওয়া হয়েছে আয়কর দপ্তরের পক্ষ থেকে। তাদের পক্ষ থেকে টাকার সঠিক হিসাব দেওয়ার জন্য পাঁচ দিন সময় বরাদ্দ করা হয়েছে।

সিবিডিটি-র পক্ষ থেকে জানানো হয়েছে নির্ধারিত সময়ে মধ্যে টাকার হিসেব না দিতে পারলে বিষয়টি তদন্ত করে দেখা হবে। পাশাপাশি অন্যান্য অর্থবর্ষের সঙ্গে চলতি বছরের ইনকাম ট্যাক্স ফাইল রিটার্নও মিলিয়ে দেখা হবে বলে জানিয়েছে সংস্থা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে