BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার স্যাটেলাইটের সাহায্যে চিন সীমান্তে নজরদারি চালাবে ITBP

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 29, 2017 3:14 am|    Updated: October 29, 2017 3:21 am

ITBP gets satellite control to keep eye on China border

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক মাস আগে ডোকলামে সেনা মোতায়েন নিয়ে চিনের সঙ্গে সংঘাতে চরমে পৌঁছেছিল। সেই ঘটনা নিয়ে শিক্ষা নিয়ে এবার চিন সীমান্তে নজরদারি আরও জোরদার করল কেন্দ্র। এখন থেকে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা ও সীমান্তের নজরদারির কাজে স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করবে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ বা ITBP। এক্ষেত্রে ইসরোর তৈরি GSAT-6  স্যাটেলাইটের সাহায্য নেওয়া হবে। স্যাটেলাইটটিতে ডোকলাম-সহ চিন সীমান্তের যে ছবি ধরা পড়বে, তাতে নিয়মিত নজরদারি চালাবেন ITBP জওয়ানরা।

[বিপদে ভারতীয় পরিবার, ছুটির দিনেও দূতাবাস খোলার নির্দেশ বিদেশমন্ত্রীর]

সীমান্ত নিয়ে চিনের সঙ্গে ভারতের বিবাদ দীর্ঘদিনের। উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশের বেশ কিছু অংশটা নিজেদের বলে দাবি করে বেজিং। আবার লাদাখ-সহ হিমালয় লাগোয়া সীমান্ত পেরিয়ে মাঝেমধ্যে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে লালফৌজ। সম্প্রতি ডোকলামে রাস্তা তৈরিও চেষ্টা করেছিল চিন। আর তা নিয়েই দিল্লি ও বেজিংয়ের সংঘাত চরমে পৌছেছিল। সীমান্তে দেড়মাসের বেশি সময়ে ধরে মুখোমুখি দাঁড়িয়ে ছিল দু’দেশের সেনা। এবার মতো কূটনৈতিক পথে পরিস্থিতি সামাল দেওয়া গিয়েছে ঠিকই, তবে ভবিষ্যতে এই ধরনের পরিস্থিতি এড়াতে অরুণাচল প্রদেশ থেকে কাশ্মীর পর্যন্ত বিস্তৃত চিন সীমান্তে নজরদারি আরও জোরদার করতে চাইছে কেন্দ্র। বাহিনীর ডিরেক্টর জেনারেল আর কে পচনন্দা জানিয়েছেন, GSAT-6  স্যাটেলাইট থেকে তথ্য সংগ্রহ ও তা সঠিকভাবে ব্যবহার করার কাজে ITBP-কে নোডাল এজেন্সি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[সিরিয়া হওয়ার পথে কাশ্মীর, বিস্ফোরক দাবি কেন্দ্রীয় প্রতিনিধির]

কিন্তু, ঠিক কীভাবে এই স্যাটেলাইটিকে ব্যবহার করবে ITBP?  GSAT-6  স্যাটেলাইটে চিন সীমান্তে যে ছবি ও তথ্য ধরা পড়বে, তা সরাসরি জওয়ানদের কাছে পৌঁছে যাবে। সীমান্তে সন্দেহজনক গতিবিধি চোখে পড়লেই, তা জানিয়ে দেওয়া হবে কেন্দ্রীয় সরকার ও নিরাপত্তা সংস্থাগুলিকে। ডোকালাম-কাণ্ডের পর এখন চিন সীমান্তে নজরদারি ও নিরাপত্তা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। ওয়াকিবহাল মহলের মতে, চিন সীমান্তে দায়িত্বে থাকা ITBP-কে স্যাটেলাইট প্রযুক্ত ব্যবহারে অনুমতি দেওয়া একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। স্যাটেলাইটটি যে তথ্য ও ছবি ধরা পড়বে, তার ২৫ শতাংশ সরাসরি নিয়ন্ত্রণ করবেন জওয়ানরাই। প্রসঙ্গত, ২০১৫ সালে এই GSAT-6  স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে ইসরো। এটি মূলত যোগাযোগ রক্ষার কাজে ব্যবহার করা হলেও, সন্দেহজনক গতিবিধি শনাক্তকরণ করার কাজও করতে পারে স্যাটেলাইটটি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে