BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

টেন্ডারে দুর্নীতি, কাশ্মীরে সরকারি কর্মীদের বিমা প্রকল্প বাতিল রাজ্যপালের

Published by: Tanumoy Ghosal |    Posted: October 25, 2018 9:50 pm|    Updated: October 25, 2018 9:50 pm

Jammu and Kashmir governor ‘cancels’ mediclaim policy contract

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে চুক্তিতে দুর্নীতির অভিযোগে যখন মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধীরা, তখন আচমকাই কাশ্মীরের সরকারি কর্মী ও পেনশানারদের স্বাস্থ্যবিমা সংক্রান্ত চুক্তি বাতিল করে দিলেন রাজ্যপাল সত্যপাল মালিক। তিনি জানিয়েছেন, কোনও টেন্ডার ছাড়াই সরকারি কর্মী ও পেনশনভোগীর স্বাস্থ্য বিমা নিয়ে বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে। দুই-একদিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করে চুক্তি বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

[ Paytm কাণ্ডে নয়া মোড়, কর্ণধারের আপ্ত সহায়িকাকে ফাঁসানোর অভিযোগ]

২০১৪ সালে বিধানসভা ভোট হয় কাশ্মীরে। বিজেপির সমর্থনে সরকার গড়ে পিডিপি। মুখ্যমন্ত্রী হন দলের প্রতিষ্ঠাতা মুফতি মহম্মদ সৈয়দ। কিন্তু, মুখ্যমন্ত্রী পদে নিজের মেয়াদ শেষ করতে পারেননি তিনি। ২০১৬ সালে প্রয়াত হন কাশ্মীরের তৎকালীন মুখ্যমন্ত্রী। বাবার মৃত্যুর পর মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন মেহবুবা মুফতি। এরপরই বিভিন্ন ইস্যুতে জোটসঙ্গী বিজেপির সঙ্গে দূরত্ব বাড়তে থাকে পিডিপি-র। শেষপর্যন্ত চলতি বছরের মাঝামাঝি জোট ভেঙে যায়। কাশ্মীরের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন মেহবুবা মুফতি। উপত্যকায় এখন রাজ্যপালের শাসন চলছে। গত সেপ্টেম্বর মাসে কাশ্মীরে বেসরকারি সংস্থা সঙ্গে গাঁটছড়া বেঁধে সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করে প্রশাসন। চুক্তি মোতাবেক, বিমার সুবিধা পাওয়ার জন্য বছর নির্দিষ্ট অঙ্কের প্রিমিয়াম দিতে হবে কাশ্মীরের সরকারের বর্তমান ও অবসরপ্রাপ্ত কর্মীরা। কিন্তু, এক মাস কাটতে না কাটতেই সেই প্রকল্পটি বাতিল করে দিলেন খোদ কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।

কিন্তু, কেন? একটি সর্বভারতী সংবাদসংস্থাকে দেওয়া বেসরকারি সংস্থার সঙ্গে বিমা সংক্রান্ত চুক্তিতে দুর্নীতির অভিযোগ তুলেছেন কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। তাঁর বক্তব্য, কোনও টেন্ডার ছাড়াই বেসরকারি সংস্থার সঙ্গে বিমা সংক্রান্ত চুক্তি করেছে সরকার। এমনকী, পছন্দমতো সংস্থাকে সুবিধার জন্য টেন্ডারের শর্তাবলীতেও পালটে ফেলা হয়েছে। রাজ্যপালের সংযোজন, গোটা বিষয়টি নিয়ে মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করেছেন তিনি। সাফ জানিয়ে দিয়েছেন, প্রশাসনের এই ধরনের দুর্নীতি বরদাস্ত করবেন না।অবিলম্বে সরকারি কর্মী ও পেনশানারদের স্বাস্থ্য বিমা সংক্রান্ত চুক্তি বাতিল করতে হবে। তবে এখনও পর্যন্ত বিজ্ঞপ্তি জারি করেনি কাশ্মীর প্রশাসন। দু’এক দিনের মধ্যে বিজ্ঞপ্তিও জারি করা হবে বলে জানিয়েছে কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।

[দিওয়ালির ‘বাম্পার’ উপহার, ৬০০ কর্মীকে গাড়ি দিলেন ‘বস’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে