BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বড়দিনের আগেই খুলছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, ক্লাসে যোগদানের শর্ত দিল কর্তৃপক্ষ

Published by: Sucheta Sengupta |    Posted: December 19, 2020 5:28 pm|    Updated: December 19, 2020 5:32 pm

JNU campus to reopen for the students from December 21| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলকের পর ধাপে ধাপে খুলছিল দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। নিয়ম মেনে আংশিক খোলা হয়েছিল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ও (JNU)। এবার সব পড়ুয়াদের জন্য খুলছে দেশের এই নামী প্রতিষ্ঠানের দ্বার। ২১ ডিসেম্বর থেকে কোভিডবিধি (COVID-19) মেনে খুলছে গোটা ক্যাম্পাস। জানা গিয়েছে, ক্লাসও শুরু হয়ে যাবে শিগগিরই। তবে তাতে যোগ দেওয়ার আগে পড়ুয়াদের নির্দিষ্ট নিয়ম মানতে হবে, এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নভেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিল কেন্দ্র। সেইমতো কোভিডবিধি মেনে ধীরে ধীরে সব খোলা হয়েছিল। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ও ২ নভেম্বর থেকে খুলেছিল। তবে শুধুমাত্র গবেষকদেরই ক্যাম্পাসে প্রবেশের অনুমতি দেওয়া হয় সেসময়। এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ JNUSU কর্তৃপক্ষের উপর চাপ তৈরি করতে থাকে যে ধাপে ধাপে সব স্তরের পড়ুয়াকে ক্যাম্পাসে প্রবেশের অনুমতি দেওয়া হোক। কারণ, করোনার কারণে মার্চ থেকে টানা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সকলেরই পড়াশোনার ক্ষতি হচ্ছে। লাগাতার এই দাবি জানাতে থাকে ছাত্র সংসদের সদস্যরা। ধাপে ধাপে আরও অনেক পড়ুয়াই ক্যাম্পাসে প্রবেশ করে।

[আরও পড়ুন: মিথ্যা মামলা থেকে ভ্যাকসিন নির্মাতাদের সুরক্ষা দিক সরকার, দাবি সেরাম কর্তার]

তবে এবার, ২১ ডিসেম্বর থেকে চতুর্থ পর্যায়ে গোটা ক্যাম্পাস খুলে দেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানানো হয়েছে, যাঁরা দিল্লি এবং বাইরে থেকে হস্টেলে ফিরবেন, তাঁদের ক্লাসে যোগ দেওয়ার আগে ৭ দিন সেলফ কোয়ারেন্টাইনে (Self-Quarantine) থাকা বাধ্যতামূলক।

[আরও পড়ুন: প্রমাণই নেই, লাভ জেহাদের অভিযোগে ধৃত মুসলিম যুবককে মুক্তি দিল উত্তরপ্রদেশ পুলিশ]

এর আগে গত ৭ তারিখ আইআইটি-মাদ্রাজ খোলার পর করোনা সংক্রমণের (Coronavirus) বাড়বাড়ন্তের জেরে এক সপ্তাহের মধ্যেই তা ফের বন্ধ করে দিতে হয়েছিল। পড়ুয়া, অশিক্ষক কর্মী-সহ প্রায় ৬৬ জন করোনা পজিটিভ হয়ে পড়েন প্রতিষ্ঠানে যোগ দেওয়ার পর। সেই ঝুঁকি এড়াতেই JNU কর্তৃপক্ষ পড়ুয়াদের ৭ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশিকা জারি করল বলে মত একাংশের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে