২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নাথু লা দিয়ে আবার শুরু মানস সরোবর যাত্রা, জানালেন সুষমা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 8, 2018 8:38 pm|    Updated: May 8, 2018 8:38 pm

Kailash Mansarovar Yatra resumes via Nathu La pass: Sushma Swaraj

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুই দেশের সম্পর্কের অবনতির ফলে বন্ধ হয়ে গিয়েছিল নাথু লা-র রাস্তা। ফলে গতবছর মানস সরোবরে যেতে পারেননি পর্যটকরা। এতদিন পর কাটল সেই জট। খুলল নাথু লা রুট। চলতি বছর থেকে আবার মানস সরোবর যাত্রায় অংশ নিতে পারবেন পুণ্যার্থীরা। মঙ্গলবার একথা জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

[দুই বাঙালি বিজ্ঞানীর কীর্তিতে ওড়িশায় খোঁজ মিলল বিশ্বের প্রাচীনতম খনিজের]

ডোকলামের ভারত-চিন সীমান্তে দুই দেশের সেনার মধ্যে টানা ৭৩ দিনের সংঘর্ষের জেরে নাথু লা রুট বন্ধ করে দিয়েছিল চিন। ফলে অনেক পুর্ণ্যার্থীই মানস সরোবরে যেতে পারেননি। এদিন বিদেশমন্ত্রী জানান, তিনি এ বিষয় নিয়ে চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলেন। জানান যে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি না হলে সমস্যার সমাধান কোনওভাবেই সম্ভব নয়।

উল্লেখ্য, কৈলাস মানস সরোবর যাত্রার দু’টি পৃথক রুট রয়েছে। একটি নাথু লা রুট, যা সিকিম হয়ে যায়। অন্যটি লিপুলেখ পাস রুট, যা উত্তরাখণ্ড দিয়ে যেতে হয়। এর মধ্যে নাথু লা রুটটি অপেক্ষাকৃত সুগম। এখানে অনেকটা গাড়িতে করে যাওয়া যায়। ফলে অনেক বয়স্ক যাত্রীও এই রুট দিয়ে যেতে পারেন।

[কংগ্রেস জাতপাতের রাজনীতিতে বিশ্বাসী, অভিযোগে সরব মোদি]

চলতি বছরের যাত্রার জন্য কমপিউটারাইজড ড্র-এর সূচনা করা হয়েছে। যাঁরা এর মাধ্যমে নির্বাচিত হবেন তাঁদের এসএমএস ও ই-মেলের মাধ্যমে জানানো হবে। তারপর নির্বাচিত পুর্ণ্যার্থীরা নিজেদের ব্যাচ পরিবর্তন করার আরজি জানাতে পারবেন। একটি ব্যাচে একই পরিবারের অন্তত চারজন যেতে পারবেন। জুন মাসের আট তারিখ থেকে চলতি বছরের যাত্রা শুরু হবে। চার মাসের এই যাত্রায় ১৮টি দল লিপুলেখ রুট ধরে যাবেন। প্রত্যেক দলে ৬০ জন করে যাত্রী থাকবে। আর ১০টি ব্যাচ যাবে নাথু লা-র রাস্তা দিয়ে। সেখানে প্রত্যেকটি দলে ৫০ জন করে থাকবে।

[‘লজ্জায় মাথা হেঁট’, কাশ্মীরে বিক্ষুব্ধদের পাথরের ঘায়ে পর্যটকের মৃত্যুতে মন্তব্য মুফতির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে