Advertisement
Advertisement

Breaking News

Kanchanjungha Express

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের

আহত এবং নিহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে।

Kanchanjungha Express accident: PM Narendra Modi announced ex-gratia
Published by: Sayani Sen
  • Posted:June 17, 2024 12:50 pm
  • Updated:June 17, 2024 1:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের। আহত এবং নিহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। নিহতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা এবং আহতদের জন্য ৫০ হাজার টাকা সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে।

রেলের তরফেও আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। মৃতদের পরিবারপিছু ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। জখমদের জন্য আড়াই লক্ষ এবং সামান্য় আহতদের জন্য ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে।

সোমবার সকাল পৌনে নটা নাগাদ রাঙাপানি ও চাটারহাট স্টেশনের মাঝে নিজবাড়িতে একটি মালগাড়ি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পিছন থেকে সজোরে ধাক্কা মারে। তাতেই বেসামাল হয়ে যায় দুরপাল্লার ট্রেনটি। পিছনের দুটি কামরা প্রায় দুমড়ে মুচড়ে যায়। মালগাড়ির ইঞ্জিনের উপরে উঠে যায় দুটি কামরা। যে এলাকায় দুর্ঘটনাটি ঘটে, সেখান থেকে জনবসতি বেশ কিছুটা দূরে। তবে প্রাথমিকভাবে স্থানীয়রাই উদ্ধারকাজে হাত লাগান।

[আরও পড়ুন: প্রার্থী হোক পুরনোরা, ৪ কেন্দ্রের উপনির্বাচনে বিজেপিতে নয়া দাবি]

এই ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্কিত যাত্রীরা। ট্রেন থেকে হুড়মুড়িয়ে নেমে পড়েন অনেকে। এখনও পর্যন্ত অন্তত ৮ জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে মালগাড়ির চালক এবং কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের গার্ডও রয়েছেন বলেই খবর। জখম হয়েছেন অন্তত ৩০ জন। তাঁদের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

দুর্ঘটনার পর থেকে যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। ঘটনাস্থলে চলছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, রেলের উচ্চপদস্থ আধিকারিক, পুলিশ। গ্যাসকাটার থাকলেও, ঝুঁকির আশঙ্কায় তা এখনও পর্যন্ত ব্যবহার করা হয়নি। পরিবর্তে দড়ি দিয়ে দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের কামরাটিকে সরিয়ে জখমদের উদ্ধারের চেষ্টা চলছে। এদিকে, দুর্ঘটনার খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। তড়িঘড়ি ঘটনাস্থল পরিদর্শনে যান তিনি। উচ্চপর্যায়ের বৈঠক করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনিও ইতিমধ্যে দার্জিলিংয়ের উদ্দেশে রওনা দিয়েছেন বলেই খবর। দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগেই অবশ্য X হ্যান্ডলে দুঃখপ্রকাশ করেন তিনি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই ঘটনায় X হ্যান্ডলে দুঃখপ্রকাশ করেন।

[আরও পড়ুন: সন্ত্রাসবাদকে রেয়াত নয়, কাশ্মীরে রাতভর অভিযানে খতম এক জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ