BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্টেশনের নাম হিন্দি ভাষায় কেন? বিতর্কে বেঙ্গালুরু মেট্রো

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 24, 2017 7:20 am|    Updated: June 24, 2017 7:20 am

Kannadigas protest Hindi signboard in Bengaluru Metro

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমবঙ্গের পর এবার ফের একবার ভাষা নিয়ে উত্তপ্ত ভারতের অপর একটি রাজ্য কর্নাটক। বাংলা ভাষা আবশ্যিক করা নিয়ে উত্তপ্ত হয়েছিল পাহাড়। দিনে দিনে তা চরম আকার ধারণ করে। এর মধ্যেই ভাষা বিতর্কে জড়াল বেঙ্গালুরু মেট্রোর নাম। স্টেশনগুলিতে হিন্দি ভাষা ব্যবহার নিয়ে সেখানে শুরু হয়েছে বিতর্ক। এমনকী জোর করে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার অভিযোগও উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে।

[কাশ্মীরে ডিএসপির নির্মম হত্যার জন্য বিজেপি-পিডিপি সরকারকে দুষলেন রাহুল]

গত সপ্তাহেই শুরু হয়েছিল বেঙ্গালুরুর মেট্রো পরিষেবা। উদ্বোধন করেছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কিন্তু সাত দিন কাটতে না কাটতেই বিতর্কে জড়িয়ে পড়ল বেঙ্গালুরু মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রো স্টেশনের নাম কেন হিন্দিতে লেখা থাকবে? এই নিয়েই শুরু হয়েছে বিতর্ক। এমনকী সোশ্যাল সাইট টুইটারে ‘নাম্মা মেট্রো হিন্দি বেদা’ (আমরা মেট্রোতে হিন্দি চাই না) নামে প্রতিবাদও শুরু হয়েছে।

[বিচ্ছেদ চেয়ে আদালতের দ্বারস্থ রজনীকান্তের মেয়ে]

সম্প্রতি চালু হওয়া মেট্রো পরিষেবায় সব স্টেশনের নাম তিন ভাষায় লেখা। প্রথমে কন্নড় ভাষায়, তারপর যথাক্রমে ইংরেজি ও হিন্দিতে। কিন্তু হিন্দি ভাষাতে নাম লেখাতেই আপত্তি স্থানীয়দের। কেন স্টেশনের নামগুলিতে হিন্দি ভাষা ব্যবহার করা হয়েছে? জানতে চেয়ে বেঙ্গালুরু মেট্রো কর্তৃপক্ষকে চিঠি লিখেছেন কন্নড় উন্নয়ন পর্ষদের চেয়ারপার্সন এস জি সিদ্দারামাইয়া।এই প্রসঙ্গে তিনি বলেন, ‘নিয়মানুযায়ী কেন্দ্রীয় সংস্থার নির্মানেই তিনটি ভাষা প্রয়োগ করতে হয়। কিন্তু অন্যান্য নির্মানের ক্ষেত্রে বড় অক্ষরে কন্নড় ও অন্য একটি ভাষা ব্যবহারের নিয়ম রয়েছে।’ হিন্দি আমাদের রাষ্ট্রীয় ভাষা নয়, বহুদিন ধরেই ভুল বার্তা ছড়ানো হচ্ছে। পাশাপাশি তিনি দাবি তোলেন, ‘ অন্যান্য ভাষার মতোই হিন্দি আমাদের সরকারি ভাষা। কিন্তু এখানে যদি হিন্দি ভাষার সাইনবোর্ড লাগাতেই হয়, তাহলে যেখানে হিন্দিকে প্রাধান্য দেওয়া হয় সেখানেও কন্নড় ভাষার সাইনবোর্ড লাগানো উচিত।’ চিঠি পাওয়ার কথা স্বীকার করে নিলেও এব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি বেঙ্গালুরু মেট্রো রেলের এমডি প্রদীপ সিং খারোলা। তবে সিদ্দারামাইয়ার এই চিঠি ইতিমধ্যে প্রশ্ন তুলেছে বেঙ্গালুরু মেট্রো রেলের দায়িত্বভার কার হাতে, কেন্দ্র না সরকার?

[কোচ কুম্বলে ছাড়া কতটা সফল বিরাটরা? মিলল না সেই প্রশ্নের উত্তর]

এদিকে, কন্নড় সমাজসেবী ভাটাল নাগরাজ এর পিছনে কেন্দ্রেরই হাত দেখছেন। বলেন, ‘এই প্রথম নয়, ক্ষমতায় আসার পর থেকেই নরেন্দ্র মোদি সরকার আমাদের উপর হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে।’ পাশপাশি তিনি বলেন, ‘রাজ্যে কন্নড় ভাষার প্রচলনে কোনও খামতি দেওয়া হবে না। অন্য রাজ্য থেকে যে কেউ এখানে আসতে পারেন। কিন্তু তাঁদের অবশ্যই স্থানীয় ভাষা জানতে হবে।’

[ছোটপর্দার নয়া প্রেম কাহিনি, এমন গল্প শুনেছেন আগে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে