১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাশ্মীরে পাথর ছোড়া ঠেকাতে আসরে ‘দুর্গন্ধযুক্ত বোমা’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 8, 2017 4:07 pm|    Updated: July 8, 2017 4:07 pm

Kannauj based perfumers develop stink bomb to handle stone-pelters in Kashmir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : সেনাবাহিনীর দিকে পাথর ছোড়ার মোকাবিলায় এবার নতুন হাতিয়ার আসতে চলেছে। সাপও মরবে, অথচ লাঠিও ভাঙবে না কায়দায় তৈরি হচ্ছে ‘স্টিঙ্ক বম্ব’ বা ‘দুর্গন্ধযুক্ত বোমা’।

উত্তরপ্রদেশের কনৌজ সুগন্ধি তৈরির জন্য প্রসিদ্ধ। আর এবার কাশ্মীরে পাথর ছোঁড়ার মোকাবিলায় ব্যবহার করা হতে পারে এই শহরেরই সুগন্ধি৷ অবশ্য বলা ভাল যে গন্ধ ব্যবহার করা হবে তা আসলে সুগন্ধ তো নয়ই, বরং দুর্গন্ধযুক্ত একটি পদার্থ। ক্যাপসুলের আকারের এই স্টিঙ্ক বম্বটির বিশেষত্ব বেশ অভিনব। এটি তৈরি করছে এফএফডিসি নামে একটি সংস্থা।প্রস্তুতকারকরা বলছেন এটি ছুড়ে দেওয়ার পর তা ফেটে যাবে, আর তখনই দুর্গন্ধ ছড়িয়ে পড়বে চারিদিকে। দুর্গন্ধ এবং ধোঁয়ায় উত্তেজিত জনতা ছত্রভঙ্গ হয়ে যাবে। এতে কারওরই আহত হওয়ার আশঙ্কা থাকছে না।

 

এই বোমাটি তৈরি করা হচ্ছে একটি ছোট ক্যাপসুলের আকারে। ফলে হালকা হওয়ায়, এটি বহন করতে কোনও সমস্যা হবে না বলে জানাচ্ছেন নির্মাতারা। এফএফডিসি সংস্থাটির প্রিন্সিপাল ডিরেক্টর শক্তি বিনয় শুক্লা এবং অ্যাসিট্যান্ট ডিরেক্টর এ.পি সিং-এর পরিচালনায় বিজ্ঞানীদের একটি বিশেষ টিম এই ক্যাপসুল বোমা তৈরি করেছে।

অবশ্য তার আগে অনুমতি মিলেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিওর তরফে। পাশাপাশি, চূড়ান্ত অনুমতি দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকও। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং প্রতিরক্ষা মন্ত্রকে একটি চিঠির মাধ্যমে এই স্টিঙ্ক বম্বটির বিশেষত্বের কথা জানান৷ প্রতিরক্ষা মন্ত্রকের বিশেষ গবেষণা বিভাগের কাছে এই ক্যাপসুলটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে