BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVID vaccine: ঋতুমতী মহিলাদের টিকা দিতে অস্বীকার কর্ণাটকের বিভিন্ন কেন্দ্রে, ঘনাল বিতর্ক

Published by: Biswadip Dey |    Posted: July 3, 2021 8:19 pm|    Updated: July 3, 2021 8:19 pm

Karnataka vaccination centre denies shots to menstruating women, asks them to come after 5 days | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋতুমতী মহিলাদের টিকা দিতে অস্বীকার করল কর্ণাটকের (Karnataka) বেশ কিছু কোভিড কেন্দ্র। সেই সঙ্গে তাঁদের জানিয়ে দেওয়া হল তাঁরা যেন ঋতুস্রাব শেষ হওয়ার দিন পাঁচেক করে টিকা নিতে আসেন। এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক ছড়িয়েছে।

ঋতুস্রাব (Menstrual Cycle) বা পিরিয়ডস শুরু হওয়ার পাঁচ দি‌ন আগে বা পরের সময়কালের মধ্যে নাকি টিকা নেওয়া উচিত নয়। এমন একটা কথা টিকাকরণ শুরুর পর থেকেই ছড়াতে শুরু করেছিল। কেন্দ্রীয় সরকারের ‘ফ্যাক্ট চেক’ তথা সত্যতা যাচাইকারী সংস্থার তরফে যদিও পরিষ্কার করে বলে দেওয়া হয়েছিল এই ধারণা ভিত্তিহীন। টিকা নেওয়ার পাঁচদিন আগে বা পরে, এমন কোনও হিসেবের প্রয়োজন নেই। টিকা নেওয়ার ক্ষেত্রে ঋতুস্রাব কোনও অন্তরায় নয়। তবে এমন ঘোষণার পরেও কর্ণাটকে বহু মহিলাকে টিকা দিতে অস্বীকার করা হল।

[আরও পড়ুন: Rafale মামলায় যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি, ‘নতুন অস্ত্র’ পেয়েই সরব Congress]

ঠিক কী হয়েছে? জানা যাচ্ছে, উত্তর কর্ণাটকের রায়চুর, বিদার, বেলাগাভির মতো বেশ কয়েকটি জায়গায় কোভিড টিকাকরণ কেন্দ্রে মহিলাদের ঋতুমতী অবস্থায় টিকা দিতে অস্বীকার করা হয়। অভিযোগ, কোনও মহিলা টিকা নিতে গেলেই তাঁদের কাছে জেনে নেওয়া হচ্ছিল তাঁদের ঋতুস্রাব চলছে কিনা। চলছে জানতে পারলেই তাঁদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। বলা হয়, পাঁচ দিন পরে টিকা নিতে আসতে। তাঁদের যুক্তি, এই অবস্থায় টিকা নিলে মহিলাদের শরীরে রক্তক্ষরণ বেড়ে যেতে পারে। তার ফলে শরীর অসুস্থ হয়ে যেতে পারে।

দেশে টিকাকরণ শুরুর পর থেকেই ছড়িয়েছিল‌ এমন গুজব। সোশ্যাল মিডিয়া ভরে গিয়েছিল এমন পোস্টে। পরে কেন্দ্রীয় সরকারের সংস্থার তরফে পরিষ্কার বলে দেওয়া হয়, যে ‘ফেক’ অর্থাৎ ভুয়ো পোস্ট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ঋতুস্রাব শুরু কিংবা শেষে পাঁচদিনের মধ্যে মেয়েদের টিকা নেওয়া উচিত নয় বলে, কেউ যেন তার দ্বারা বিভ্রান্ত না হন। তারপরও কর্ণাটকের কোভিড টিকাকেন্দ্রে এমন আচরণ কেন করা হল, তা নিয়ে প্রশ্ন উঠছে।

[আরও পড়ুন: চার মাসে ৩ বার কুরসি বদল, উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা বিজেপির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement