১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মরশুমের প্রথম তুষারপাত কাশ্মীরে, সোনমার্গ যেন শ্বেতশুভ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 15, 2017 11:16 am|    Updated: September 24, 2019 2:05 pm

Kashmir: Sonamarg gets season’s first snowfall

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হেমন্তেই শীতের আবাহন। মরশুমের প্রথম তুষারপাত পেয়ে গেল উপত্যকা। চর্তুদিকে রেণু রেণু বরফে মন ভাল করার রসদ সোনমার্গে।

sonmarg

[গুগল ডুডলে আজ শ্রদ্ধা ভারতীয় মহীয়সীকে, তাঁর কীর্তি জানলে তাক লাগবে]

জম্মু-কাশ্মীরে বেড়াতে গেলে পর্যটকদের থামতেই হয় সোনমার্গে। অপরূপ সৌন্দর্য এখানকার সম্পদ। শীত পড়লেই এই পর্যটন কেন্দ্রের কদর আরও বাড়ে। কারণ কাশ্মীরে হাতে গোনা যেসব জায়গায় সবথেকে ভাল তুষারপাতের দেখা মেলে তার মধ্যে অন্যতম সোনমার্গ। এবার খানিকটা আগেভাগেই সাদা বরফের আনাগোনা। বুধবার ভোর থেকে শুরু হয়েছে তুষারপাত। বরফ কুচিতে ঢেকে গিয়েছে সোনমার্গ। প্রায় ৩ ইঞ্চি বরফ জমেছে। জম্মু-কাশ্মীরের আবহাওয়া দপ্তর বলছে রাজ্যের বিস্তীর্ণ অংশে বৃষ্টি চলবে। আগামী আরও কয়েক দিনে গান্ডেরবল জেলার এই পর্যটনকেন্দ্রে তুষারপাত জারি থাকবে বলে পূর্বাভাস মিলেছে। এই খবরে চাঙ্গা হয়েছেন উৎসাহীরা। হাসি ফিরছে হোটেল মালিকদের। তুষারপাতের সৌজন্যে হোটেলের আর ঘর ফাঁকা থাকবে না বলে তারা মনে করছেন। দিনের তাপমাত্রা ঘুরেছে ৫ থেকে ৬ ডিগ্রির মধ্যে। তুষারাপাতের ধাক্কায় রাতের পারদ নেমেছে ২ ডিগ্রিতে। এই পরিস্থিতি চলতে থাকলে হিমাঙ্কের নিচে নেমে যেতে পারে তাপমাত্রা।

sonmarg.jpg 3

[হাল ছাড়া নয়, রসগোল্লার নতুন জিআই ট্যাগের জন্য ঝাঁপাচ্ছে ওড়িশা]

তবে তুষারপাতের সময় দীর্ঘ হলে আবার অন্য সমস্যা। বরফের আস্তরণে রাস্তাঘাটের দফারফা হওয়ার সম্ভাবনা। এলাকার বাসিন্দারা মনে করেন তুষারপাত টেস্টের মেজাজে চললেই মঙ্গল। তবে একটু চালিয়ে খেললে মুশকিল। উৎসাহীদের অবশ্য এত ভাবার সময় নেই। তারা এখন থেকেই সোনমার্গের রুট ধরতে চাইছেন। মরশুমের প্রথম তুষারপাত বলে কথা!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে