১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ছন্দে ফিরছে ভূস্বর্গ, সোমবার থেকে চালু কাশ্মীরের সমস্ত স্কুল

Published by: Paramita Paul |    Posted: February 23, 2020 6:26 pm|    Updated: February 23, 2020 6:28 pm

Kashmir's school re-open from 24 February after five months

দ্রুত সিলেবাস শেষ করতে বিশেষ ব্যবস্থা।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছন্দে ফিরছে ভূস্বর্গ। দীর্ঘ পাঁচমাস পর খুলছে কাশ্মীরের স্কুলগুলি। সোমবার থেকে শুরু হবে পঠনপাঠন। প্রসঙ্গত, রাজ্যের বিশেষ মর্যাদা বিলোপ করার পর থেকেই বন্ধ ছিল স্কুলগুলি। অবশেষে সোমবার থেকে ফের ক্লাস শুরু হবে। এদিনই আবার সপরিবারে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। ফলে এদিনই স্কুলগুলি চালু হওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

এ প্রসঙ্গে জম্মু-কাশ্মীরের স্কুল শিক্ষা দপ্তরের ডিরেক্টর ইউনিস মালিক জানান, শীতের ছুটির পর ২৪ ফেব্রুয়ারি থেকে কাশ্মীরের সবক’টি স্কুল খোলা হবে। সমস্ত ব্যবস্থা করে ফেলা হয়েছে। জানা গিয়েছে, শ্রীনগরের সরকারি স্কুলগুলি সকাল ১০টা থেকে বেলা তিনটে পর্যন্ত খোলা থাকবে। তবে অন্য স্কুলগুলি বেলা সাড়ে দশটা থেকে বিকেল সাড়ে তিনটে অবধি খোলা থাকবে। এ প্রসঙ্গে ইউনিস মালিক জানান, দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ রয়েছে। ফলে বাকি রয়েছে সিলেবাস। সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে দায়িত্ব দ্বিগুণ হচ্ছে আমাদের। একইসঙ্গে সিলেবাসের অগ্রগতি দেখতে ফিল্ড অফিসারদের প্রতিদিন স্কুলে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : শাহিনবাগের রাস্তা খোলার দাবি, এবার পালটা আন্দোলন শুরু দিল্লিতে]

প্রসঙ্গত, ২০১৯ সালে আগস্ট মাসে সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। পরিস্থিতি সামাল দিতে সেই সময় থেকেই একাধিক বিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বন্ধ ছিল ইন্টারনেট ও মোবাইল পরিষেবাও। জমায়েতও বন্ধ করে দেওয়া হয়েছিল। এমনকী ভূস্বর্গের রাজনৈতিক নেতাদের কার্যত গৃহবন্দী করে রাখা হয়েছে। নতুন বছরের গোড়া থেকে ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে ভূস্বর্গ। মোবাইল পরিষেবা চালু হয়েছে। টুজি নেটওয়ার্ক মিলছে। এবার স্কুলও চালু হওয়ার পথে। তবে এখনও ঘরবন্দী রাজনৈতিক নেতারা। তবে তাঁদেরও দ্রুত মুক্তি দেওয়ার পক্ষে সওয়াল করেছেন ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : দ্রুত মুক্তি পাবেন ওমর-মেহেবুবা! রাজনাথ সিংয়ের দাবি ঘিরে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে