BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রোহিত ভেমুলাকে নিয়ে তৈরি তথ্যচিত্র প্রদর্শনে বাধা কেন্দ্রর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 11, 2017 3:15 pm|    Updated: June 11, 2017 3:20 pm

Kerala film fest: Centre says no to screening films on Rohith Vemula, JNU

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : ওই ঘটনাটা মনে আছে? দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ওপর নির্মিত তথ্যচিত্রে ছাড়পত্র দিতে চায়নি সিবিএফসি। সেন্সর কর্তা দাবি করেছিলেন, খোদ প্রধানমন্ত্রীর থেকে এনওসি না আনলে ছবিমুক্তির সার্টিফিকেট তিনি দিতে পারবেন না। সেই একইরকম ছায়া পড়ল অন্য একটি ঘটনাতেও।  এবার রোহিত ভেমুলাকে নিয়ে তৈরি একটি ছবির প্রদর্শনে বাধা এল কেন্দ্রর তরফে।

কেরালা চলচ্চিত্র উৎসবে রোহিত ভেমুলার ওপর নির্মিত শর্ট ফিল্মের প্রদর্শনে নিষেধাজ্ঞা চাপিয়েছে কেন্দ্র। রোহিত ভেমুলাকে মনে আছে নিশ্চয়ই? হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের নিহত দলিত ছাত্র রোহিত ভেমুলা। তাঁর উপর নির্মিত একটি ছবি-সহ আরও তিনটি ফিল্মের প্রদর্শনের কথা ছিল এই উৎসবের আন্তর্জাতিক তথ্যচিত্র ও শর্ট ফিল্ম বিভাগে। চলতি মাসের ১৬ তারিখ থেকে শুরু হওয়ার কথা এ উৎসবের। আপাতত কেন্দ্রের নিষেধাজ্ঞায় ছবিগুলি প্রদর্শিত হবে না।

[চোর চোর…ওভালে ম্যাচ দেখতে এসে খোরাক বিজয় মালিয়া]

অবশ্য শুধু রোহিত ভেমুলা ‘জুজু’ই নয়, কেন্দ্রের মাথাব্যথার কারণ জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আন্দোলনের ওপর তৈরি ছবিও। তিনটি ছবি, তার মধ্যে একটি রোহিত ভেমুলার ওপর নির্মিত ৪৫ মিনিটের তথ্যচিত্র ‘দ্য আনবিয়ারেবল বিয়িং অফ লাইটনেস’। দ্বিতীয় ছবিটি কাশ্মীরি ছাত্রদের ওপর নির্মিত ‘ইন দ্য শেড অফ ফলেন চিনার’। তৃতীয়টি জেএনইউ ছাত্রদের আন্দোলনের ওপর তৈরি ‘মার্চ,মার্চ,মার্চ’।

[‘গেটওয়ে অফ ইন্ডিয়া’র নাম বদলের প্রস্তাব বিজেপি নেতার]

তথ্য ও সম্প্রচার মন্ত্রক ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজকদের পরিষ্কার জানিয়ে দিয়েছে, এই তিনটি ছবি কোনওভাবেই দেখানো যাবে না। তবে তাতেও শেষরক্ষা কি হবে কেন্দ্রের? মনে তো হয় না। কারণ ইতিমধ্যেই ফেস্টিভ্যালের ডিরেক্টর  জানিয়ে দিয়েছেন উৎসবে প্রদর্শিত ছবির জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অনুমতি জরুরি নয়। এই ধরনের ‘অনধিকার’ হস্তক্ষেপ শিল্পক্ষেত্রে জরুরি অবস্থা জারির শামিল বলেও মন্তব্য করেছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে