BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

চাপে পড়ে ভোলবদল কেরল সরকারের, এখনই কার্যকর নয় সোশ্যাল মিডিয়ার বিতর্কিত আইন

Published by: Paramita Paul |    Posted: November 23, 2020 1:36 pm|    Updated: November 23, 2020 1:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনই কার্যকর হচ্ছে না কেরলের বিতর্কিত সংশোধিত পুলিশ আইন (Kerala Police Act, 2011)। বিভিন্ন মহলের তুমুল সমালোচনার মাঝেই সোমবার এই সিদ্ধান্তের কথা জানালেন কেরলে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Bijayana)। তিনি জানিয়েছেন, দলীয় বিধায়কদের সঙ্গে আলোচনার পরই এই সিদ্ধান্ত।

রবিবারই কেরল পুলিশের সংশোধনী বিলে রাজ্যপাল স্বাক্ষর করেছিলেন বলে খবর। সেই সংশোধনীতে বলা হয়েছে, কেরলে সোশ্যাল মিডিয়ায় (Social Media) আপত্তিজনক পোস্ট করলে ৫ বছর পর্যন্ত জেল হতে পারে। বিরোধীদের অভিযোগ, এই আইনের বলে বাকস্বাধীনতা এমনকী, সংবাদমাধ্যমের স্বাধীনতাও বিপন্ন হবে। এরপরই বিভিন্ন মহল থেকে এই আইনের তুমুল বিরোধিতা শুরু হয়।

[আরও পড়ুন : থাকছে না কড়াকড়ি, করোনা আবহেও প্রতি বছরের মতোই কুম্ভমেলার আয়োজন প্রশাসনের]

আইন কার্যকর করা প্রসঙ্গে সোমবার বিধানসভায় বিধায়কদের সঙ্গে বৈঠকে বসেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁদের পরামর্শ মেনে আপাতত এই আইন কার্যকর করছে না কেরল সরকার। এ প্রসঙ্গে বিজয়ন জানিয়েছেন, এখনই এই আইন বলবৎ করার কোনও পরিকল্পনা নেই। এদিন কেরলের মুখ্যমন্ত্রীর তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “কেরল পুলিশ আইন, ২০১১ সংশোধনের কথা ঘোষণা হতেই সমাজের বিভিন্ন স্তর থেকে এর বিরোধিতা করা হয়েছে। যাঁরা গণতন্ত্র ও বামফ্রন্টের গণতান্ত্রিক জোটকে সমর্থন করেন তাঁরাও এই সংশোধনীর সমালোচনা করেছেন। তাঁদের মতামতকে গুরুত্ব দিয়ে আপাতত এই আইন সংশোধন করা হচ্ছে না।” তিনি আরও জানিয়েছেন, এই সংশোধন নিয়ে কেরল বিধানসভায় আলোচনা হবে। সকলের মতামত শোনার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন : গো মন্ত্রক গঠনের পর গরুদের ‌কল্যাণে জনগণের থেকে আলাদা কর আদায়ের ভাবনা মধ্যপ্রদেশ সরকারের]

কী বলা হয়েছিল আইন সংশোধনীর প্রস্তাবে?  যে কোনও ব্যক্তি যে কারও বিরুদ্ধে মামলা রুজু করতে পারবেন। তাছাড়াও পুলিশ স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করতে পারবে। ফলে নিঃসন্দেহে এই আইনের বলে পুলিশের ক্ষমতা বাড়বে। এবার থেকে কেরলে সোশ্যাল মিডিয়ায় অপমানজনক পোস্ট করলে ৫ বছর পর্যন্ত জেল কিংবা দশ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা দু’টোই হতে পারে। তবে বিভিন্ন মহলের আপত্তির জেরে এখনই এই আইন কার্যকর করছে না সরকার। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement