BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ওলিম্পিকের পথে ভারতের মার্শাল আর্ট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 23, 2016 4:12 pm|    Updated: May 23, 2016 4:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্শাল আর্ট মানেই কি চিন বা জাপান?
যদি সেটাই ভেসে ওঠে চোখের সামনে, তবে তার অর্ধেক দায় হলিউডের ছবির। বাকিটা আমাদের!
আসলে, দীর্ঘ দিন বিদেশের দিকে চোখ রেখে আমরা ভুলতে বসেছি দেশের ঐতিহ্যের কথা। ভুলতে বসেছি, আরও অনেক বিষয়ের মতোই মার্শাল আর্টেও ভারত পিছিয়ে নেই।
যেমন এই কালারিপায়াত্তু। কেরলের খাস মার্শাল আর্ট। ঢাল, তরবারি আর নমনীয়, ক্ষিপ্র শারীরিক গতিবিধির উপর যার কলাকৌশল নির্ভর করে আছে।
প্রবাদ বলে, বৌদ্ধ ধর্মগুরু বোধিধর্মন ধর্মপ্রচারের জন্য একদা এসে পৌঁছেছিলেন দক্ষিণ ভারতে। যে কারণেই হোক, কিছু মানুষের সন্দেহ হয় তাঁকে। তখন তাঁরা সম্মিলিত ভাবে বোধিধর্মনকে আক্রমণ করে।
বোধিধর্মন কিন্তু অনায়াসে আত্মরক্ষা করতে পারেন। পুরো গ্রামের বিরুদ্ধে একাই। গ্রামবাসীরা তখন পরাজয় স্বীকার করে। এবং, শিখে নিতে চায় বোধিধর্মনের আয়ত্ত যুদ্ধবিদ্যা। বোধিধর্মনও রাজি হন।
সেই শুরু। তার পর দক্ষিণ ভারতের মজ্জায় মিশে গিয়েছে কালারিপায়াত্তু। এখন এই মাশাল আর্টের যে ফর্মটি আমরা দেখি, তা অবশ্য গড়ে উঠেছে ষষ্ঠ শতকে। এবং, দীর্ঘ সময় পেরিয়ে এসে এর জনপ্রিয়তা বাড়ছে বই কমছে না।
সব মিলিয়ে, কালারিপায়াত্তু এখন ওলিম্পিকের পথে! হয়তো খুব তাড়াতাড়িই ওলিম্পিকের খেলায় এর নাম অন্তর্ভুক্ত হয়ে যাবে।
ওলিম্পিকে নাম তোলার জন্য কতটা পথ পেরোতে হবে কালারিপায়াত্তুকে?
খুব বেশি নয়। কেন না, ভারতে এর মধ্যেই স্পোর্টস হিসেবে এর জনপ্রিয়তা তুঙ্গে। সোমবার থেকে কোচির রাজীব গান্ধী ইনডোর স্টেডিয়ামে শুরু হয়েছে চতুর্থ কালারিপায়াত্তু ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের প্রতিযোগিতা। কেরলের বিখ্যাত কালারি-গুরু রঞ্জন মুলারত কথায় কথায় জানালেন, ভারতের মধ্যে বিশেষ করে বেঙ্গালুরুতে এই মার্শাল আর্ট শেখার চাহিদা সব চেয়ে বেশি।
রঞ্জন আরও জানিয়েছেন, শুধু ভারতই নয়, বিদেশেও কালারিপায়াত্তুর জনপ্রিয়তা চমকে দেওয়ার মতো। ইতিমধ্যেই ৩২টি দেশে রেজিস্টার্ড কালারিপায়াত্তু ফেডারেশন রয়েছে। সংখ্যাটা শুধু ৪০ ছোঁওয়ার অপেক্ষা!
তার পরে ওলিম্পিকের ময়দানে দেখা যাবে শূন্যে কালারিপায়াত্তু যোদ্ধাদের কারসাজি। শোনা যাবে ঢাল-তরবারির ঝন-ঝন রব।
ভারত এখন সে দিকেই তাকিয়ে!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement