BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দিন বদল, বিতর্কিত কৃষি আইনের বিরোধিতায় ২৭ সেপ্টেম্বর কৃষক সংগঠনের ডাকে ভারত বন্‌ধ

Published by: Abhisek Rakshit |    Posted: September 6, 2021 10:42 am|    Updated: September 6, 2021 10:42 am

Kisan Mahapanchayat: Protesting farmers call for Bharat Bandh on September 27 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের আনা বিতর্কিত তিন কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে প্রতিবাদ আরও তীব্র করতে চলেছে সংযুক্ত কিষাণ মোর্চা। নির্ধারিত কর্মসূচিতে কিছুটা বদল এনে ২৫ সেপ্টেম্বরের বদলে এবার ২৭ তারিখ সারা ভারত বন্‌ধের ডাক দিল কৃষক সংগঠনগুলি। উত্তরপ্রদেশের মুজফফরনগরে আয়োজিত কিষাণ মহাপঞ্চায়েত থেকে একথাই ঘোষণা করা হয়েছে।

রবিবার সেখানে সংযুক্ত কিষাণ মোর্চার মুখপাত্র যোগেন্দ্র যাদব বলেন, “গত ১০০ দিন ধরে সরকারের লোকজন বলছে, কৃষকদের আন্দোলনের গতি কমে গিয়েছে। কিন্তু এত বড় জমায়েতের জন্য এই শহর যথেষ্ট নয়। কোটি কোটি টাকায় দেনায় উত্তরপ্রদেশের কৃষকরা ডুবে। এটা সেই মুজফ্ফরনগর যেখানে হিন্দু-মুসলিমের রক্তের নদী বয়েছিল। যে মানুষটা সম্প্রদায়ের মধ্যে লড়াই বাধিয়ে দেয়, সে কখনওই দেশের আসল সন্তান হতে পারে না।”

[আরও পড়ুন: দৃষ্টিহীন বাবা-মা, সংসার টানতে টোটো চালাচ্ছে আট বছরের বালক]

এর আগে ২৫ সেপ্টেম্বর ভারত বন্‌ধের ডাক দিয়েছিল কৃষক সংগঠনগুলি। কিন্তু দিন পরিবর্তন করে সেই বনধ পালন হবে ২৭ সেপ্টেম্বর। কৃষক নেতা রাকেশ টিকায়েত এদিন মহাপঞ্চায়েতে বলেন, “আমাদের আরও বড় সভা-মিছিল করতে হবে। এটা শুধু উত্তরপ্রদেশ বা উত্তরাখণ্ডে সীমাবদ্ধ রাখলে হবে না। দেশজুড়ে ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে বিক্ষোভ চলাকালীন। সরকার কারও জন্য দুঃখপ্রকাশ করেনি। আমাদের লক্ষ্য, দেশকে বাঁচাতে হবে। আর সেই লক্ষ্যে আমাদের সফল হতেই হবে।”

উল্লেখ্য, কৃষক সংগঠনগুলি একত্রিত হয়ে সংযুক্ত কিষাণ মোর্চার ছাতার তলায় দেশজুড়ে আন্দোলন করছে। কৃষি আইনের প্রতিবাদে গত নভেম্বর মাস থেকে আন্দোলন করছেন কৃষকরা। দিল্লির সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন কৃষকরা। কিন্তু ধীরে ধীরে গতি হারাচ্ছে আন্দোলন। তাই ফের আন্দোলনের তেজ বাড়াতে দেশের বিভিন্ন জায়গায় কিষাণ মহাপঞ্চায়েত আয়োজন করছে কৃষক সংগঠনগুলি।

[আরও পড়ুন: TMC in Tripura: ‘প্রমাণের ভিত্তিতে গ্রেপ্তার করাব’, ফেসবুক পোস্টে তৃণমূল নেতাদের হুমকি বিপ্লব দেবের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে