BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বন্দি কুলভূষণের সঙ্গে স্ত্রী ও মাকে সাক্ষাতের অনুমতি দিল পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 8, 2017 9:50 am|    Updated: September 20, 2019 4:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুলভূষণ যাদবকে নিয়ে ফের সুর নরম পাকিস্তানের। চলতি বছরের শেষে মা ও স্ত্রীর সঙ্গে কুলভূষণকে দেখা করার অনুমতি দিল পাক প্রশাসন।

[খুনের ঘটনা ক্যামেরাবন্দি করে ১৪ বছরের কিশোর, আফরাজুল হত্যা কাণ্ডে নয়া তথ্য]

পাকিস্তানে গুপ্তচর সন্দেহে জেলবন্দি কুলভূষণ যাদবের ফাঁসির সাজার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল ভারত সরকার। নানা কাঠখড় পুড়িয়ে তাঁর মৃত্যুদণ্ডের শাস্তিতে স্থগিতাদেশ জারি করতে সফল হয়েছিল এ দেশ। তবে পাক মুকুল তাঁকে এখনও ছেড়ে দেয়নি। সম্প্রতি মানবিকতার খাতিরে পাকিস্তান সরকার ভারতীয় নাগরিক কুলভূষণের সঙ্গে স্ত্রীর সাক্ষাতের অনুমতি দিয়েছিল। এবার জানা যাচ্ছে, আগামী ২৫ ডিসেম্বর ছেলের সঙ্গে দেখা করার সম্মতি পেয়েছেন মা। শুক্রবার পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র ডক্টর মহম্মদ ফয়জল জানান, কুলভূষণের পরিবারের সঙ্গে সাক্ষাতের সময় ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের আধিকারিককেও সেখানে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হবে।

চরবৃত্তির অভিযোগে ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণকে আটক করে পাকিস্তান। ভারতকে পুরোপুরি অন্ধকারে রেখে গত এপ্রিলে তাঁকে মৃত্যুদণ্ডের সাজাও শুনিয়ে দেয় পাকিস্তানের ফৌজদারি আদালত। বিষয়টি প্রকাশ্যে আসতেই তীব্র ক্ষোভ প্রকাশ করে ভারত। কুলভূষণের সঙ্গে দেখা করতে চেয়ে অতীতে আবেদনও জানানো হয়েছিল। কিন্তু, সহযোগিতার হাত বাড়ায়নি পাকিস্তান। এরপর এই ইস্যুতে পাক মুলুকের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের উপর স্থগিতাদেশ জারি করে আন্তর্জাতিক আদালত।

[শহরে জন্ম রূপকথার ‘মৎস্যকন্যা’র, বিস্মিত চিকিৎসকমহল]

কুলভূষণকে নানাভাবে দোষী সাব্যস্ত করার প্রয়াস করে পাকিস্তান। পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র নাফিস জাকারিয়া জানিয়েছিলেন, ‘যাদবের কাছ থেকে পাকিস্তানে ঘটা সন্ত্রাসবাদী হামলা সম্পর্কে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি।’ তবে ঠিক কী তথ্য পেয়েছে পাক প্রশাসন, সে ব্যাপারে কিছু জানাতে চাননি জাকারিয়া। তবে ফের স্ত্রী ও মায়ের সঙ্গে তাঁকে দেখা করার অনুমতি দিয়ে সুর নরমেরই ইঙ্গিত দিল পাকিস্তান।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement