BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজধানী, শতাব্দী দেরি করলে যাত্রীদের এসএমএস পাঠাবে রেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 5, 2017 3:02 pm|    Updated: November 5, 2017 3:02 pm

Late by over an hour, Rajdhani and shatabdi passengers will get  SMS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  লোকাল ট্রেন লেট করাটা তো নিত্যনৈমিত্তিক ব্যাপার। কিন্তু, যখন দূরপাল্লার ট্রেন দেরিতে চলে, তখন যাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছয়। দীর্ঘদিনের অভিযোগ, যে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, কোনও দূরপাল্লার ট্রেনে হয়ত দশ-বারো ঘণ্টা দেরিতে চলছে। কিন্তু, যাত্রীদের কাছে কোনও আগাম খবর নেই। স্টেশনে পৌঁছে যখন তাঁরা ট্রেন লেটের বিষয়টি জানতে পারেন, তখন আর বাড়ির ফেরার উপায় থাকে না। ফলে শিশু ও বয়ষ্কদের নিয়ে দীর্ঘক্ষণ স্টেশনে বসে থাকতে হয় অনেকেই। অবশেষে রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের যাত্রীদের হয়রানি রুখতে এসএমএস পরিষেবা চালু করল রেল। রেল সূত্রে খবর, যদি রাজধানী বা শতাব্দী এক্সপ্রেস এক ঘণ্টার বেশি লেট করে, তাহলে এসএমএস করে যাত্রীদের তা আগাম জানিয়ে দেওয়া হবে।

[বৈঠকে বসছে জিএসটি কাউন্সিল, দাম কমতে পারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের]

রেলমন্ত্রী বদলে যান। কিন্তু, পরিষেবার কোনও হেরফের হয় না। ভারতীয় রেল সম্পর্কে একথা হামেশাই শোনা যায়। কখনও খাবারে টিকটিকি, তো কখনও মাঝপথে কামরার এসি বন্ধ। রেলের পরিষেবা নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। আর এখন একের পর এক দুর্ঘটনায় রীতিমতো আতঙ্কিত যাত্রীরা। কিন্তু, এই অভিযোগের সুরাহা করা তো অনেক দূরের ব্যাপার, সময়মতো ট্রেন চালাতেই হিমশিম খাচ্ছে রেল। আর ট্রেন লেটের চক্করে দিনের পর দিন নিত্যযাত্রীদের রোজকার রুটিন বা কাজকর্মের দফারফা হচ্ছে। আর গোদের উপর বিষফোঁড়ার মতো ট্রেন লেট করলে, আগাম কোনও খবর পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ। ফলে ব্যাগপত্তর নিয়ে স্টেশনেই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। চূড়ান্ত হয়রানির শিকার হচ্ছেন শিশু ও বষস্করা। অবশেষে নড়চড়ে বসল রেল কর্তৃপক্ষ। ট্রেন লেটের খবর আগাম জানানোর জন্য রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের যাত্রীদের জন্য চালু হল এসএমএস পরিষেবা। রেলের তরফে জানানো হয়েছে, রাজধানী বা শতাব্দী এক্সপ্রেস যদি একঘণ্টার বেশি দেরিতে চলে, তাহলে এসএমএস পাঠিয়ে তা যাত্রীদের আগাম জানিয়ে দেওয়া হবে। আপাতত শুধু দুটি ট্রেনে চালু হলেও, আগামী দিনে এই পরিষেবা পাবেন অন্য ট্রেনের যাত্রীরাও।

[সরকারি প্রকল্পে মেলেনি বাড়ি, শৌচাগারেই দিন গুজরান এই ব্যক্তির]

কিন্তু, এই পরিষেবা পেতে গেলে যাত্রীদের কী করতে হবে?  রেলের এক আধিকারিক জানিয়েছেন, অনলাইনে হোক কিংবা কাউন্টার থেকে, যাত্রীরা যখন রাজধানী বা শতাব্দীর টিকিট কাটবেন, তখন রিজার্ভেশন স্লিপে নিজেদের মোবাইল নম্বরটি উল্লেখ করতে হবে। সেই নম্বরে এসএমএস পাঠিয়ে ট্রেন লেটের আগাম খবর জানিয়ে দেবে রেল। আর এই পরিষেবার জন্য আলাদা কোনও টাকাও দিতে হবে না।

[টাকা চুরি করেছে, সন্দেহে ভরা স্কুলে নগ্ন করা হল দশম শ্রেণির দুই ছাত্রীকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে