BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কক্ষপথে পৌঁছল না ইসরোর IRNSS-1H

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 31, 2017 3:31 pm|    Updated: October 1, 2019 4:22 pm

Launch of navigation satellite IRNSS-1H unsuccessful 

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যর্থ হল ভারতের প্রথম বেসরকারি উদ্যোগে তৈরি ইসরোর অষ্টম নেভিগেশন উপগ্রহ IRNSS-1H। কক্ষপথের কিছুটা আগে যান্ত্রিক কারণে অকেজো হয়ে পড়ে এই উপগ্রহ। এই নিয়ে তৃতীয় বার ব্যর্থ হল এই প্রচেষ্টা। চতুর্থ পর্বে গিয়ে মূল কাঠামো থেকে ‘হিট শিল্ড’টি না খুলে আসায়, কার্যত অসফল হতে হল এই প্রকল্পকে। ইসরোর তরফে জানানো হয়েছে, কক্ষপথে স্থাপনের পরেও, ১,৪২৫ কেজি ওজনের উপগ্রহটি অকেজো হয়ে যায়। ব্যর্থতার কারণ খুঁজতে নতুন করে কাজ করা হবে বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান এস কিরণ কুমার।

[পৃথিবী ছাড়াও অন্য গ্রহে রয়েছে প্রাণের অস্তিত্ব? ভেসে এল রহস্যজনক রেডিও তরঙ্গ]

প্রসঙ্গত, এই প্রথম ইসরোর কোনও উপগ্রহ তৈরিতে সক্রিয়ভাবে ছিল বেসরকারি উদ্যোগ। বৃহস্পতিবার সন্ধে ৬টা ৫৯ মিনিটে শ্রীহরিকোটা থেকে পাঠানো হয় আইআরএনএসএস-১এইচ নামে এই উপগ্রহটি। উপগ্রহটি নিয়ে মহাকাশ পাড়ি দেয় PSLV-C39 মহাকাশযান। আইআরএনএসএস-এর অপারেশনাল নাম নেভিক, যার পাঠানো ৭টি উপগ্রহের মধ্যে একটি ঠিক মতো কাজ না করায়, তার পরিবর্তে পাঠানো হয় ওই উপগ্রহ। ইসরোর তরফ থেকে জানানো হয় উড়ান প্রক্রিয়ার তৃতীয় ধাপ, যা ‘বার্ন আউট’ নামে পরিচিত, তা নির্বিঘ্নে সম্পূর্ণ হয়েছে। কিন্তু সমস্যা শুরু হয় তারপরেই।

[দেশ জুড়ে ইন্টারনেটের গতি বাড়াতে এই পদক্ষেপ নিল ISRO]

নতুন উপগ্রহটি তৈরি করে বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থা আলফা ডিজাইন টেকনোলজি। এই সংস্থা সাধারণত প্রতিরক্ষার যন্ত্রাংশ সরবরাহ করে। ইসরোর ৭০ জন বিজ্ঞানী নিয়ে তৈরি একটি দল গত আট বছর ধরে তত্ত্বাবধান করে গোটা প্রক্রিয়ার। ২০১৩ জুলাইয়ে প্রথম আইআরএনএসএস-১এ উপগ্রহ উৎক্ষেপণ করা হয়েছিল। পরে কিছু যান্ত্রিক গোলযোগ দেখা যায়। ওই উপগ্রহের বদলেই প্রতিস্থাপন করা হচ্ছিল আইআরএনএসএস-১এইচ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে