১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আধার না থাকলে এবার এই কাজটিও করতে পারবেন না

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 5, 2017 3:33 am|    Updated: July 5, 2017 3:33 am

Law Commission recommends linking marriage registration with Aadhaar number

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক দেশ, এক পরিচয়। এই নীতিতেই চলছে কেন্দ্র। আর এই তাগিদেই প্রতিদিন নতুন করে বাড়ছে আধার কার্ডের কদর। এবার থেকে জন্ম, মৃত্যুর মতোই বিয়ের ক্ষেত্রেও আধার রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার পথে হাঁটছে কেন্দ্র। মঙ্গলবার এমনটাই সুপারিশ করেছে ল’ কমিশন।

[জিএসটির ধাক্কা হেঁশেলে, একধাক্কায় অনেকটাই বাড়ছে ভরতুকিযুক্ত সিলিন্ডারের দাম]

ভারতের মতো দেশে যেখানে ভিন্ন ধর্মের মানুষের বাস, সেখানে বিয়ের পদ্ধতি নিয়েও নানা মতবাদ প্রচলিত। আইনি পথে রেজিস্ট্রেশনের উপায় অবশ্য আছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা মানা হয় না। ফলে এখনও বাল্যবিবাহের মতো ঘটনা ঘটে। নাবালিকাদের জোর করে বিয়ের পিঁড়িতে বসিয়ে দেওয়া হয়। অনেক ক্ষেত্রে আবার প্রতারণার শিকার হতে হয় মেয়েদের। এর প্রতিকার করার জন্যই বিয়ের ক্ষেত্রে আধার নম্বর নথিভুক্তিকরণ বাধ্যতামূলক করার সুপারিশ করে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বি এস চৌহানের নেতৃত্বাধীন ল’ কমিশন। সর্ব ধর্ম নির্বিশেষেই এই আইন চালু করার কথা বলা হয়েছে।

[প্রকাশ্যে ঘুষ নেওয়ার ছবি ভাইরাল, শাস্তির মুখে মধ্যপ্রদেশের ট্রাফিক সার্জেন্ট]

কমিশনের তরফ থেকে সুপারিশ করা হয়েছে, বিয়ের তিরিশ দিনের মধ্যেই এই রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হোক। যাতে কোনও প্রকার বেআইনি কার্যকলাপ রোখা সম্ভব হয়। আর তিরিশ দিনের মধ্যে রেজিস্ট্রেশন না করানো হলে নেওয়া হোক উপযুক্ত ব্যবস্থা। কী সেই ব্যবস্থা? কমিশনের সুপারিশ, অবস্থা বুঝেই ব্যবস্থা নেওয়া উচিত। সাধারণ ক্ষেত্রে যদি ৩০ দিনের মধ্যে আধার রেজিস্ট্রেশন না করানো হয় তাহলে প্রতিদিন ৫ টাকা করে জরিমানা নেওয়ার সুপারিশ করা হয়েছে। আর যদি তাতেও কাজ না হয়, তাহলে আরও কড়া শাস্তির সুপারিশ করা হয়েছে কমিশনের পক্ষ থেকে। কমিশনের মতে, এই রেজিস্ট্রেশনের মাধ্যমেই বিয়ে সংক্রান্ত নানা অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

[আরএসএসের শাখা হয়ে উঠেছে রাজভবন, বিস্ফোরক অভিযোগ ডেরেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে