BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তরপ্রদেশে নেই আইনের শাসন, বুলডোজার ইস্যুতে ‘সুপ্রিম’ হস্তক্ষেপ চেয়ে চিঠি বিচারপতিদের

Published by: Anwesha Adhikary |    Posted: June 15, 2022 12:32 pm|    Updated: June 15, 2022 12:32 pm

Lawyers write to Supreme Court judge on bulldozer violence in Uttar Pradesh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের সাম্প্রতিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানাকে (NV Ramana) চিঠি লিখলেন ১২ জন আইনজীবী। তাঁদের মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্ট ও বিভিন্ন হাইকোর্টের বিচারপতিরা। যোগী রাজ্যে বুলডোজার চালিয়ে বাড়ি ভাঙা হচ্ছে, এই অবস্থায় স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ করতে অনুরোধ জানানো হয়েছে সুপ্রিম কোর্টের কাছে। প্রসঙ্গত, এর আগে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা, পেগাসাস কাণ্ড প্রভৃতি বিষয়ে নিজে থেকেই উদ্যোগ নিয়েছিল সুপ্রিম কোর্ট।

হজরত মহম্মদ (Prophet Mohammad Row) সম্পর্কে বিতর্কিত মন্তব্যের জেরে দেশজুড়ে অশান্তি চলছে। বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মার (Nupur Sharma) মন্তব্যের বিরোধিতা করে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয় উত্তরপ্রদেশের বেশ কিছু অঞ্চলে। বিক্ষোভকারীদের দাঙ্গাবাজ বলে অভিহিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় সরকার। থানায় আটকে রেখে নির্মম ভাবে মারধর থেকে শুরু করে বুলডোজার দিয়ে বাড়ি ভেঙে দেওয়া- বাদ পড়েনি কিছুই। সেই পরিস্থিতির প্রেক্ষিতেই রামানাকে এই চিঠি লিখেছেন অন্যান্য আইনজীবীরা।

[আরও পড়ুন: অসুস্থ পোষ্যের চিকিৎসার অজুহাতে ডেকে জোর করে বিয়ে দেওয়া হল পশু চিকিৎসককে]

চিঠির লেখকদের মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি বি সুদর্শন রেড্ডি, ভি গোপালা গৌড়া, একে গাঙ্গুলি- সহ নানা হাইকোর্টের প্রাক্তন বিচারপতিরা। তাঁদের সঙ্গে রয়েছেন উকিলরাও। এই চিঠিতে লেখা হয়েছে, শান্তিপূর্ণ বিক্ষোভ করেছিলেন প্রতিবাদীরা। কিন্তু তাঁদের কথা বলার সুযোগ দিচ্ছে না উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh)। উলটে তাঁদের বিরুদ্ধে হিংসাত্মক পদক্ষেপ করতে উৎসাহ দিচ্ছে রাজ্য সরকার। আধিকারিকদের বিশেষ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। তিনি বলেছেন, দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে দোষীদের, যেন ভবিষ্যতে আর কেউ এই ধরনের কাজ না করে।” এর ফলে মৌলিক অধিকার বিপন্ন হবে বলেই ধারণা বিচারপতিদের।

ইতিমধ্যেই হিংসায় জড়িত থাকার অভিযোগে প্রায় তিনশো জনকে গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। সেই প্রসঙ্গ উল্লেখ করে আইনজীবীদের চিঠিতে বলা হয়েছে, আইনের শাসন ভেঙে পড়েছে যোগীরাজ্যে। মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। সাংবিধানিক অধিকারকে হাস্যকর পর্যায়ে নিয়ে গিয়েছে। এহেন পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের (Supreme Court)হস্তক্ষেপ করা অত্যন্ত প্রয়োজন, এই দাবি করেই চিঠি দেওয়া হয়েছে রামানাকে।

[আরও পড়ুন: পওয়ারকে নিয়ে আপত্তিকর পোস্ট করে ১ মাস ধরে জেলে ছাত্র! উদ্ধব সরকারকে ভর্ৎসনা আদালতের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে