BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

লাদাখে জল সমস্যার সমাধানে আন্তর্জাতিক পুরস্কার পেলেন ভারতীয়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 19, 2016 4:03 pm|    Updated: November 19, 2016 4:03 pm

Leh Engineer Who Inspired Aamir Khan-Starrer ‘3 Idiots’ Bags Global Award

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘৩ ইডিয়টস’-এর কথা মনে আছে নিশ্চয়ই? তার শেষের দিকটা মনে করে দেখুন! লেহ অঞ্চলে গিয়ে পৌঁছল তিনমূর্তির বাকি দুই, সঙ্গে করিনা কাপুর খান! গিয়ে দেখল, সেখানে তাদের অতি চেনা ফুনসুখ ওয়াংদু গবেষণা নিয়ে ব্যস্ত। চলছে জল সংরক্ষণের কাজ পুরোদমে।
আমির খান-অভিনীত সেই ফুনসুখ ওয়াংদু চরিত্রের অনুপ্রেরণা ছিলেন এক ভারতীয় বিজ্ঞানী। তাঁর নাম সোনম ওয়াংচুক। রুক্ষ লেহ-লাদাখ অঞ্চলের জলসমস্যা সমাধানের জন্য তিনি তৈরি করেছিলেন বরফের স্তূপ। সেই স্তূপের ভিতরের বরফ ক্রমাগত গলে গিয়ে পাইপ বেয়ে ছড়িয়ে পড়ত প্রয়োজনীয় স্থানে। এভাবেই রুক্ষ মরুভূমিতে অনর্গল জলের ধারার আশীর্বাদ নিয়ে এসেছিলেন ওয়াংচুক। এ কাজে তাঁর সহযোগী ছিলেন এক ইঞ্জিনিয়ার- চেওয়াং নরফেল।
সেই ওয়াংচুক ৫০ বছরে পা দিলেন। এবং, এত দিনে তিনি তাঁর এই নজিরবিহীন কাজের জন্য পেলেন আন্তর্জাতিক সম্মান। ২০১৬ সালের রোলেক্স অ্যাওয়ার্ড ফর এন্টারপ্রাইজ উঠল তাঁরই হাতে। গত মঙ্গলবার! সঙ্গে এল একটা বিশাল অঙ্কের আর্থিক সম্মাননাও!
ওয়াংচুক ঠিক করেছেন, সেই টাকা দিয়ে তিনি ২০টা বরফের স্তূপ বানাবেন। যার একেকটার উচ্চতা হবে ৩০ মিটার! লক্ষ্য তো একটাই- মরু অঞ্চলে মিলিয়ন গ্যালন জল সরবরাহ করা!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে