BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কুষ্ঠ রোগী বলে মিলছে না আধার, পেনশন না পেয়ে বিপাকে বৃদ্ধা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 6, 2017 4:12 am|    Updated: September 20, 2019 7:10 pm

Leprosy Patient Was Denied Pension As She Has No Fingers Or Iris For Aadhaar Card

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মোবাইল নম্বর, সবকিছুর সঙ্গেই এখন জুড়তে হবে আধার কার্ড। নাহলেই গেরো। যে কোনওরকম সরকারি সুযোগ-সুবিধা পেতে আধার কার্ড এখন বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কেন্দ্র তার জন্য বেঁধে দিয়েছে নির্দিষ্ট সময়সীমাও। এক কথায়, আধার কার্ড ছাড়া এখন জীবন অচল। কিন্তু সেই কুষ্ঠ রোগীটি কীভাবে পাবেন কার্ড যিনি দীর্ঘ রোগভোগে হারিয়েছেন হাতের আঙুল ও দৃষ্টিশক্তি? আধার কার্ড ছাড়া তাঁদের জীবনের ন্যূনতম প্রয়োজনগুলি মিটবে তো? সত্যিই কি বিষয়টি ভেবে দেখেছে কেন্দ্র?

৬৫ বছরের সাজিদা বেগম। সম্প্রতি খবরের শিরোনামে উঠে এসেছেন সোশ্যাল মিডিয়ার দৌলতে। কুষ্ঠ রোগে ভুগছেন তিনি। নেই আধার কার্ড। ফলে পেনশন পেতে চরম বিপাকে পড়েছেন। এতদিন কোনও সমস্যা হচ্ছিল না। কিন্তু কেন্দ্র সময়সীমা বেঁধে দিতেই দিশেহারা হয়ে পড়েছেন বেঙ্গালুরুর বৃদ্ধা। স্থানীয় অথরিটি আবার হুমকি দিয়ে গিয়েছে, সাতদিনের মধ্যে পেনশন অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত না হলে আর পেনশন হাতে পাবেন না তিনি।

[ঐতিহাসিক ৬ ডিসেম্বর, ভারতবর্ষের মনে আছে এই দিনের ইতিবৃত্ত?]

পেনশন হিসেবে পান মাত্র এক হাজার টাকা। তা দিয়েই দিন গুজরান হয় তাঁর। আয়ের আর অন্য কোনও উপায় নেই। শারীরিক অবস্থা যা, তাতে পরিশ্রম করে আয় করা সম্ভব নয়। স্বাভাবিকভাবেই সাজিদা বেগম ভেবে কূল পাচ্ছেন না এমন অবস্থায় কী করবেন। কুষ্ঠ রোগের কারণে হারিয়েছেন হাত পায়ের আঙুল এবং দৃষ্টিশক্তি। আর আধার কার্ড তৈরি করতে গেলে ফিঙ্গারপ্রিন্ট এবং আইরিশ স্ক্যান তো অতি আবশ্যক! তাহলে আধার কার্ড কীভাবে বানাবেন তিনি! এমন অবস্থায় তাঁর পাশে দাঁড়িয়েছে সোশ্যাল মিডিয়া। একের পর এক পোস্ট করে সাজিদা বেগমের কথা ছড়িয়ে দেওয়া হয়েছে সর্বত্র। সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আরজি জানানো হয়েছে। অসুস্থ বৃদ্ধার কথা ছড়িয়ে পড়তে খানিকটা সুরাহা হয়েছে। শোনা যাচ্ছে, অক্টোবরের পেনশন পেয়েছেন তিনি। তবে আগস্ট, সেপ্টেম্বর এবং নভেম্বরের পেনশনের জন্য এখনও লড়ছেন বৃদ্ধা। সাজিদা বেগমের কথা নাহয় নেটদুনিয়ার সৌজন্য আজ সামনে এসেছে। কিন্তু এমন রোগী তো দেশে বিভিন্ন প্রান্তেই ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন। কেন্দ্র কী পদক্ষেপ নিচ্ছে তাঁদের জন্য? কীভাবে তৈরি হবে তাঁদের আধার কার্ড? প্রশ্নটা উঠেই যাচ্ছে।

[মর্মান্তিক! ৩ মাসের কন্যাসন্তানকে খুন করে ওয়াশিং মেশিনে ঢোকাল মা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে