২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৪ মে বাজারে আসতে পারে LIC’র শেয়ার! দাম কত জেনে নিন

Published by: Biswadip Dey |    Posted: April 26, 2022 8:33 pm|    Updated: April 26, 2022 8:33 pm

LIC's IPO will be in the price band of Rupees 902-949, according to government sources। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ৪ মে বাজারে আসতে পারে এলআইসির (LIC) IPO। সরকারি সূত্রের উল্লেখ করে এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের। সেখানে আরও বলা হয়েছে, তার দাম হবে ৯০২ থেকে ৯৪৯ টাকার মধ্যে। বিমার গ্রাহকদের ক্ষেত্রে ৬০ টাকা এবং খুচরো বিনিয়োগকারী ও কর্মীরা ৪৫ টাকা ছাড় মিলবে।

ঠিক কী জানাচ্ছে সূত্র? সূত্রের দাবি, ২ মে লঞ্চ হবে আইপিও। তবে প্রথম দু’দিন শুধু বড় মাপের বিনিয়োগকারী বা অ্যাঙ্কর ইনভেস্টরদের আইপিও খোলা হবে। এরপর তা সাধারণ বিনিয়োগকারীদের আওতায় আসবে ৪ মে থেকে ৯ মে-র মধ্যে। উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে কেন্দ্র ঘোষণা করেছিল, এলআইসির পাঁচ শতাংশ তথা ৩১৬ কোটি টাকার শেয়ার বিক্রি করা হবে। এরপর সেবির কাছে এই সংক্রান্ত নথিও জমা করা হয়েছিল। কিন্তু ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ইউক্রেনে ঢুকে পড়ে রুশ সেনা। যুদ্ধের আবহে শেয়ার বাজারে প্রবল অনিশ্চয়তা তৈরি হওয়ায় তখনকার মতো আইপিও লঞ্চ করার পরিকল্পনা পিছিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: সাংসদ কোটায় আর ভরতি নয় কেন্দ্রীয় বিদ্যালয়ে, নয়া গাইডলাইন পেশ কেন্দ্রের]

গত শনিবার জানা যায়, ৫ নয়, কেন্দ্র আইপিও-র মাধ্যমে দেশের সবচেয়ে বড় বিমা সংস্থা এলআইসির ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। এবং এর মাধ্যমে কেন্দ্রের কোষাগারে আসতে পারে ২১ হাজার কোটি টাকা। যা অঙ্কের হিসেবে সর্বোচ্চ। এর আগে এই রেকর্ড ছিল পেটিএমের। ২০২১ সালে যার আইপিও বাবদ আয় হয়েছিল ১৮ হাজার ৩০০ কোটি টাকা। এরপরেই রয়েছে কোল ইন্ডিয়া ও রিলায়েন্স পাওয়ার। এই দুই সংস্থার আইপিও থেকে যথাক্রমে ২০১০ ও ২০০৮ সালে কেন্দ্রের কোষাগারে গিয়েছিল ১৫ হাজার ৫০০ ও ১১ হাজার ৭০০ কোটি টাকা।

প্রসঙ্গত, ২০২১-এর ডিসেম্বরে সংস্থার ওয়েবসাইটে আইপিও সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে এলআইসি। যেখানে বলা হয়, আলাদা করে পলিসি হোল্ডারদের জন্য আইপিও রাখা হবে। কোম্পানির পলিসি হোল্ডাররা চাইলে ডিম্যাট অ্যাকাউন্ট খুলে সরাসরি এই শেয়ার কিনতে পারেন। তবে যিনি শেয়ার কিনতে চান তাঁর আধার নম্বরের সঙ্গে এলআইসি-র লিঙ্ক থাকতে হবে। এবং প্যান কার্ডের বিষয়ে আপডেট থাকতে হবে।

[আরও পড়ুন: তীব্র গরম কাড়ল আরও এক প্রাণ, হিট স্ট্রোকের বলি যাদবপুর বিদ্যাপীঠের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে