BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অতিমারী আবহে ফের বাড়ল আধার ও প্যান কার্ড লিংক করার মেয়াদ, জেনে নিন দিনক্ষণ

Published by: Sulaya Singha |    Posted: June 25, 2021 9:21 pm|    Updated: June 25, 2021 9:27 pm

Linking of PAN-Aadhaar deadline extended again by 3 months | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের ৩০ জুনের মধ্যে আধার (Aadhaar Card) ও প্যান কার্ড (PAN Card) সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু শুক্রবার ফের সেই মেয়াদ বাড়ানো হল। জানানো হল, আধার ও প্যান কার্ড লিংক করার জন্য আরও তিন মাস সময় পাবেন দেশবাসী।

এদিন কেন্দ্রের তরফে বলা হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার ও প্যান কার্ড লিংক করতে হবে। নাহলে ব্যাংক, পোস্ট অফিস সংক্রান্ত নানা বিষয়ে কিংবা আয়কর রিটার্ন জমা ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে গ্রাহকদের। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর এদিন টুইট করে নয়া দিনক্ষণ ঘোষণা করেন। জানান, করোনা আবহে অনেকেই এখন আধার-প্যান সংযুক্তিকরণের কাজ সেরে উঠতে পারেননি। সেই কারণেই মেয়াদ বাড়ানো হল।

[আরও পড়ুন: কোভিড সংক্রমণ রুখতে বাঁশ গাছ কাটল প্রশাসন! কারণ জানলে অবাক হবেন]

এর আগেও বেশ অনেকবার আধার-প্যান লিংক করানোর সময়সীমা বর্ধিত করা হয়েছিল। চলতি বছরই এই নিয়ে তিনবার বাড়ল মেয়াদ। প্রথমে বলা হয়েছিল, ৩১ মার্চের মধ্যে এই কাজ সারতে হবে। সেই মেয়াদ বেড়ে হয় ৩০ জুন। দেখানো হচ্ছিল জরিমানার ভয়ও। তবে অতিমারীর সময় ফের নতুন করে আরও তিন মাস বাড়ল সময়সীমা।

চলতি বছর শুরুর দিকেই লোকসভায় অর্থনীতি বিল, ২০২১ পাশ হয়েছিল। সেখানে আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ যোগ করা হয়। জানা গিয়েছিল সেই ধারা অনুযায়ী, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও আধার ও প্যানের সংযুক্তিকরণ না হলে সর্বোচ্চ ১ হাজার টাকা জরিমানা হতে পারে। তবে ফের শেষ মুহূর্তে বাড়িয়ে দেওয়া হল সময়সীমা। সংযুক্তিকরণের জন্য আরও তিন মাস সময় হাতে পেল আমজনতা।

[আরও পড়ুন: করোনা চিকিৎসায় অর্থসাহায্যের ক্ষেত্রে আয়কর ছাড়, স্বস্তি দিয়ে বড় ঘোষণা কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে