BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এবার যেখানে সেখানে আবর্জনা ফেললেই জরিমানা ১০ হাজার টাকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 20, 2016 9:27 am|    Updated: December 20, 2016 9:27 am

Littering in public place, Rs 10,000 fine will be imposed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বচ্ছ ভারত অভিযানে সাধারণ মানুষকে সতর্ক করতে কড়া পদক্ষেপ নিচ্ছে ন্যাশনাল গ্রিন ট্রিবিউনাল (এনজিটি)। এবার থেকে রাস্তার ধারে অথবা যে কোনও খোলা স্থানে ময়লা আবর্জনা ফেললেই মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে।

এনজিটি-এর তরফে জানানো হয়েছে, খোলা স্থানে আবর্জনা ফেলে পরিবেশ এবং সমাজকে নোংরা করলে যে কেউ দোষী সাব্যস্ত হবেন। ব্যক্তি হোক বা সরকারি বা বেসরকারি সংস্থা, হোটেল কিংবা ক্রেতা-বিক্রেতা, ক্ষতিপূরণ হিসেবে সকলের জন্য ১০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে। দিল্লিতে বাড়তে থাকা পরিবেশ দূষণ রোধ করার জন্যই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

২০১৬ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট আইন অনুযায়ী, কোনও এলাকা থেকে আবর্জনা সংগ্রহ করে নিয়ে গিয়ে তা যাতে সঠিক স্থানে ফেলা হয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে বলেও জানানো হয়েছে। এই মর্মে একটি বেঞ্চ তৈরি হয়েছে। যার প্রধান এনজিটি চেয়ারম্যান বিচারক স্বাতন্তর কুমার। বেঞ্চের তরফে বলা হচ্ছে, রাজধানীতে প্রতিদিন কমপক্ষে ৯ হাজার ৬০০ মেট্রিক টন আবর্জনা জমা হয়। অথচ তা পরিষ্কার করে সঠিক স্থানে ফেলার কোনও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এ বিষয়ে জনতাকে উদ্যোগী করতে এক মাসের মধ্যে কমিশনারকে একটি স্কিম চালু করার নির্দেশ দিয়েছে বেঞ্চ। স্কিম অনুযায়ী আবর্জনা সরিয়ে ফেললে সাধারণ মানুষকে ট্যাক্স ছাড়ের মাধ্যমে ইনসেনটিভ দেওয়ার ব্যবস্থা করা হবে। উল্টোদিকে তেমনই থাকবে জরিমানার ব্যবস্থাও। এর আগে রাজধানীতে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেছিল এনজিটি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে