BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ফের রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল

Published by: Paramita Paul |    Posted: May 3, 2020 8:55 am|    Updated: May 3, 2020 10:51 pm

An Images

করোনায় ত্রস্ত গোটা বিশ্ব। সময় যতই এগোচ্ছে ততই দাপট বাড়াচ্ছে মারণ জীবাণু। বিশ্বে ৩৪ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত। মৃতের সংখ্যা ২ লক্ষ ৪৪ হাজার ছাড়িয়েছে। ভারতের সংখ্যাও বাড়াচ্ছে উদ্বেগ।  আক্রান্ত ৪০,২৬৩। মৃত্যু হয়েছে ১৩০৬ জনের। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণকে জব্দ করতে ১৭ মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাংলার করোনা পরিস্থিতিও সন্তোষজনক নয়। ৫০জনের মৃ্ত্যু হয়েছে এ রাজ্যে।  শনিবার  পর্যন্ত  আক্রান্ত  ৬২৪, রবিবার আরও ৪১ জনের শরীরে মিলল করোনার নমুনা। পরিস্থিতি মোকাবিলায় তৈরি হয়েছে কোভিড ম্যানেজমেন্ট ক্যাবিনেট কমিটি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৫০: জেলা পুলিশের সঙ্গে প্রশাসনিক কর্তাদজের বৈঠক। রাজ্যে মদের দোকান খোলা হলেও মাস্ক না পড়লে মিলবে না মদ। সামাজিক দূরত্ব বজায় রাখেত দোকানের সামনে ঘিরে দেওয়া হয়েছে বাঁশ দিয়ে।

রাত ১০.৩০:করোনা পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য এবার কিয়স্ক চালু করা হচ্ছে। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল ও করোনা নির্দিষ্ট কোভিড হাসপাতালের উদ্যোগে বসছে কিয়স্ক। এবার থেকে সেই কিয়স্কের ভিতর থেকে নমুনা অর্থাৎ লালারস সংগ্রহ করবেন চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীরা। কিয়স্কের ভিতর থেকে নেওয়া হলে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা আরও সুনিশ্চিত হবে।

রাত ৯.৫০: করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল।  ২০টি এলাকা খতিয়ে দেখবেন তাঁরা। বাংলা ছাড়াও মহারাষ্ট্র ও পাঞ্জাবে যাবে এই প্রতিনিধি দল। 

সন্ধে ৭.৩৫: আজমের থেকে কাল ছাড়া হবে শ্রমিক স্পেশাল ট্রেন। ৫ মে রাজ্যে এসে পৌঁছবে এই ট্রেন।

সন্ধে ৭.২৫: ২৪ ঘণ্টায় নতুন করে রাজ্যে করোনায় আক্রান্ত ৪১ জন। মৃত্যু ২ জনের। রাজ্যে মোট মৃতের সংখ্য়া বেড়ে ৫০, আক্রান্তর সংখ্যা সাড়ে ছয়শো ছাড়াল। 

Bengal

সন্ধে ৭.২০: মাত্র ২৪ ঘণ্টায় নতুন করে ২৪৮৭ জনের শরীরে মিলল করোনার নমুনা। মারা গিয়েছেন ৮৩ জন। দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে  চল্লিশ হাজার। তার মধ্যে আঠাশ হাজার এখনও ভরতি হাসপাতালে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় দশ হাজার মানুষ। মৃত ১৩০৬ জন।

সন্ধে ৭.০০: খড়গপুরের ৬ আরপিএফ জওয়ান সুস্থ। রবিবার পাঁশকুড়ার হাসপাতাল থেকে ছাড়া পান তাঁরা।

সন্ধে ৬.২০:  লকডাউনেও ৫০ জন অতিথিকে আমন্ত্রণ জানানো যাবে  বিয়েতে। এমনকি শেষকৃত্যে আমন্ত্রণ করা যাবে ২০ জনকে। তবে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পাশাপাশি দিল্লির তথ্য প্রযুক্তি সংস্থাও খুলে দেওয়া হবে বলে জানানো হয়।

সন্ধে ৬.০০:  হিমাচলপ্রদেশে স্বস্তির খবর জানাল কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রক। মাত্র একজন ছাড়া সুস্থ হয়ে বাড়ির পথে ৩৪ জন করোনা আক্রান্ত রোগী।

বিকেল ৪.০০: আমেরিকার করোনা যোদ্ধাদের সম্মান জানাতে ফ্লাই পাস্ট করল মার্কিন বায়ুসেনা। দেশের তিন শহর ওয়াশিংটন, বালটিমোরে ও আটলান্টার আকাশে বায়ুসেনার এলিট শাখা ‘দি থান্ডার বার্ড’ ও ‘ব্লু এঞ্জেল’-এর  যুদ্ধবিমান ওড়ে। 

দুপুর ৩. ৫৫: সংযুক্ত আরব আমিরশাহী থেকে প্রায় দেড় লাখ ভারতীয় দেশে ফিরতে ইচ্ছুক। অনলাইনে নাম রেজিস্টার করিয়েছেন বলে খবর।

দুপুর ২.৪৭: লকডাউনে বাড়ছে গার্হস্থ্য হিংসা। জাতীয় মহিলা কমিশনে ৩১৫টি গার্হস্থ্য হিংসার মামলা দায়ের হয়েছে।

দুপুর  ২.০০: কোভিড যুদ্ধে শামিল সাংবাদিকরাও। সরকারি ১০ লাখ টাকার  স্বাস্থ্যবিমার অধীনে বাংলার সাংবাদিকরাও রয়েছেন। সংবাদমাধ্যমের স্বাধীনতা দিবসে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুপুর ১.০০: ভারতীয় সেনার পদক্ষেপের প্রশংসা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের।


দুপুর ১২.২০:
দিল্লির CRPF হেড কোয়ার্টার সিল করা হল। সেখানকার একাধিক আধিকারিক করোনায় আক্রান্ত হওয়ার পরই এই পদক্ষেপ করা হল।

দুপুর ১২.০০:  ফের পুলিশবাহিনীতে করোনার থাবা। কলকাতায় করোনায় আক্রান্ত প্রগতি ময়দান থানার আধিকারিক ও তাঁর স্ত্রী। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। ওই পুলিশ আধিকারিকের সংস্পর্শে কারা এসেছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে। তাঁদের সকলকে  কোয়ারেন্টাইন করা হবে। এদিকে গোটা থানাকে জীবাণুমুক্ত করা হচ্ছে।
দুপুর ১১.৪৫: মহিলা WBCS আধিকারিক করোনায় আক্রান্ত। তিনি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। 

বেলা ১১.২০: বাড়ি বাড়ি গিয়ে থার্মাল স্ক্রিনিং করাচ্ছে ধুলিয়ান পুরসভা

বেলা ১১.১০:  বঙ্গোপসাগরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ জলঃসহা যুদ্ধজাহাজে ‘ধন্যবাদ” লিখে করোনা যোদ্ধাদের সম্মান জানানো হল। 

বেলা ১১.০০: রাজারহাট কোভিড হাসপাতালে বায়ুসেনার চপার থেকে পুষ্পবৃষ্টি করা হল। 

rajarhat-2

সকাল ১০.৩০: মুম্বইতে ভারতীয় নৌসেনার জওয়ানদের উপর ফুলের বৃষ্টি করল বায়ু সেনার চপার।

সকাল ১০.০০: রেশনের মাল নিয়ে নিয়ে রবিবার সকাল থেকেই সালারের মাধাইপুর পুর গ্রামের উত্তেজনা ছড়ায়। পরে প্রশাসনের আধিকারিকরা ঘটনাস্থলে গিয়ে রেশন ডিলা কে বরখাস্ত করে এবং দোকান সিল করে দেয় তারপরে অবস্থা নিয়ন্ত্রণে আসে।

সকাল ৯.৪৫: সামনের সারি থেকে করোনা যুদ্ধে লড়াই করছেন পুলিশ কর্মীরা। তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে বায়ুসেনার চপার থেকে দিল্লির পুলিশ মেমোরিয়ালের উপর পুষ্পবৃষ্টি করা হল। 

সকাল ৯.৩৩: দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯,৯৮০ জন। তাঁদের মধ্যে ১০.৬৩৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে  ১৩০১ জনের।

সকাল ৯.১৫: পরিযায়ী শ্রমিকদের নিয়ে কেরল থেকে প্রথম ট্রেন ওড়িশার গঞ্জাম জেলার জগন্নাথপুর স্টেশনে পৌঁছল।

সকাল ৮.৫০:  করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাতে ভারতীয় বায়ুসেনার ‘ফ্লাই পাস্ট ‘শুরু।  ডাল লেকের উপর  উড়ল বায়ুসেনার বিমান।


সকাল ৮.৪৫: চিনে ফের বাড়ল আক্রান্তের সংখ্যা। ২ মে-তে চিনে দুজন আক্রান্তের হদিশ মিলল। তার মধ্যে একজন বিদেশ থেকে ফিরেছেন। অপরজন স্থানীয় বাসিন্দা। পাশাপাশি, আরও ১২ জনের উপসর্গহীন আক্রান্তের হদিশ মিলেছে।
সকাল  ৮.৩০: লাশের পাহাড়ে দাঁড়িয়ে আমেরিকা ও ব্রিটেন। ১ মে-তে সে দেশে ৬২১ জনের মৃত্যু হয়েছে। ফলে ব্রিটেন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল  ২৮,১৩১ জন। ইটালিতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২৮,৭১০ জনের। দুদেশের রেকর্ড ভেঙেছে আমেরিকা। সেখানে এখনও পর্যন্ত ৬৪,৭৪০ জনের মৃত্যু হয়েছে।
সকাল ৮.১৫: করোনার ছোবলে রক্তাক্ত পাকিস্তান। গত ২৪ ঘণ্টায় সে দেশে আক্রান্ত হয়েছে ১৯৫২ জন। পড়শি দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮,৭৭০। মৃত্যু হয়েছে ৪৩২ জন।
সকাল ৮.০০: আজ বেলা দশটায় দেশের করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাবে ভারতীয় সেনাবাহিনীর তিন শাখা। চলবে ফ্লাই পাস্ট। হেলিকপ্টার থেকে হাসপাতালগুলির উপর ফুলের পাঁপড়ি ছড়ানো হবে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement