Advertisement
Advertisement

Breaking News

Lok Sabha 2024

কাকা-ভাইপোর লড়াইয়ে ভাইপোর পাশে বিজেপি, বিহারে চূড়ান্ত NDA’র আসনরফা

কাকাকে কার্যত রাজনৈতিক সন্ন্যাসে পাঠিয়ে চিরাগের সঙ্গে রফা করল বিজেপি।

Lok Sabha 2024: Chirag Paswan gets 5 seats, estranged uncle gets post in BJP offer

চিরাগ পাসওয়ান, জেপি নাড্ডা, পশুপতি পারস। ফাইল ছবি।

Published by: Subhajit Mandal
  • Posted:March 14, 2024 12:37 am
  • Updated:March 14, 2024 12:37 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারের (Bihar) কাকা-ভাইপোর লড়াইয়ে ভাইপোর পাশে বিজেপি। চিরাগ পাসওয়ানের সঙ্গে আলোচনা করে আসনরফা চূড়ান্ত করে ফেলল গেরুয়া শিবির। তাঁর কাকা পশুপতি পরসের হাতে সেভাবে কিছুই রইল না। যদিও বিজেপির দাবি, কাকা-ভাইপোর লড়াই তাঁরা মিটিয়ে ফেলেছে।

কাকা ভাইপোর লড়াইটা শুরু হয়েছিল ২০২১-এর মাঝামাঝি। রামবিলাস পাসওয়ানের (Ram Vilas Paswan) মৃত্যুর পর তাঁর উত্তরাধিকার নিয়ে ঝামেলায় দুই ভাগে ভাগ হয়ে যায় লোকজনশক্তি পার্টি। একদিকে ছিলেন রামবিলাসের ভাই পশুপতি পারস, আরেকদিকে রামবিলাসের ছেলে চিরাগ পাসওয়ান। পশুপতি পারসের সঙ্গে ছিলেন দলের ৬ সাংসদের পাঁচ জনই। আর চিরাগ ছিলেন একা। সেসময় বিজেপি পশুপতির পাশে দাঁড়ায়।

Advertisement

[আরও পড়ুন: ১০ দিনেই ‘ইউ টার্ন’! ভোটে লড়বেন ‘ললিপপ’ গায়ক পবন সিং, আসানসোলেই প্রার্থী? জোর জল্পনা]

কিন্তু ২০২৪ লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) আসতে আসতে সম্ভবত বিজেপি বুঝে গিয়েছে তাঁদের সেই সিদ্ধান্ত ভুল ছিল। পশুপতির সঙ্গে সাংসদরা থাকলেও জনগণ চিরাগের পাশেই। সেকারণেই লোকসভার লড়াইয়ে চিরাগকে বেশি গুরুত্ব দিয়ে তাঁর সঙ্গেই আসনরফা সারল গেরুয়া শিবির। বুধবার জেপি নাড্ডার সঙ্গে বৈঠকের পর আসন সমঝোতার কথা ঘোষণা করেছে গেরুয়া শিবির। রফা অনুযায়ী, চিরাগের দল এলজেপি (রামবিলাস)-কে ছাড়া হচ্ছে পাঁচটি আসন। তাঁর কাকা তথা রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টির নেতা পশুপতিকুমার পারসের জন্য কোনও লোকসভা আসন ছাড়া হচ্ছে না।

Advertisement

[আরও পড়ুন: স্বস্তি দিল না হাই কোর্টও, মেটাতেই হবে ১০৫ কোটি, লোকসভার আগে বিপাকে কংগ্রেস]

তাঁকে কার্যত রাজ্য রাজনীতি থেকে সরিয়ে দেওয়া হল। সূত্রের দাবি, জামুয়ের বিদায়ী সাংসদ চিরাগ (Chirag Paswan) এবার পশুপতির আসন হাজিপুরে লড়বেন। আর পশুপতিকে সান্ত্বনা পুরস্কার হিসাবে রাজ্যপাল হওয়ার প্রস্তাব দিয়েছে বিজেপি। তাঁর দলের আরেক সাংসদ তথা চিরাগের তুতো ভাই প্রিন্স রাজকে বিহার সরকারের মন্ত্রী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থাৎ লোকজন শক্তি পার্টির সংসদীয় দলের দখল এবার পুরোপুরি যাবে চিরাগের হাতে। বাবার ছেড়ে যাওয়া ‘ঘর’ প্রতীকও ফিরে পেতে পারেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ