BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আজই শেষ হচ্ছে লোকসভার বাদল অধিবেশন, স্পিকারের সিদ্ধান্তকে স্বাগত বিরোধীদের

Published by: Biswadip Dey |    Posted: August 11, 2021 10:56 am|    Updated: August 11, 2021 11:41 am

Lok Sabha monsoon session to end on Wednesday। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবারই শেষ হয়ে যাচ্ছে লোকসভার (Lok Sabha) বাদল অধিবেশন (Monsoon session)। এদিন এগারোটায় অধিবেশন শুরুর কিছু পরেই বাদল অধিবেশনের সমাপ্তি ঘটবে বলে জানিয়ে দিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)। লোকসভায় তৃণমূলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়কে তিনি একথা জানিয়েছেন। তবে রাজ্যসভার (Rajya Sabha) অধিবেশনও আজই শেষ হয়ে যাবে কিনা তা এখনও জানা যায়নি। উল্লেখ্য, ১৩ আগস্ট পর্যন্ত অধিবেশন চলার কথা থাকলেও শেষ পর্যন্ত দু’দিন আগেই লোকসভার বাদল অধিবেশনে যবনিকা নেমে আসবে।

কিন্তু কেন নির্দিষ্ট সময়ের আগেই শেষ করে দেওয়া হচ্ছে অধিবেশন? স্পিকার জানিয়েছেন, যেভাবে পেগাসাস ইস্যু নিয়ে বিরোধীদের সঙ্গে সরকারের সংঘাতে সংসদ অচল থাকছে, তাতে অধিবেশনের কাজ ব্যাহত হচ্ছে। এবারের বাদল অধিবেশনের শুরু থেকেই এই সমস্যা চলছে। সেই কারণেই শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের আগেই অধিবেশন শেষ করার সিদ্ধান্ত নিতে চলেছেন স্পিকার।

[আরও পড়ুন: COVID-19: কেন Vaccination Certificate-এ PM Modi’র ছবি? রাজ্যসভায় উত্তর দিল কেন্দ্র]

স্পিকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিরোধীরাও। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সরকারের অনড় মনোভাবের জন্যই সংসদে পেগাসাস নিয়ে আলোচনা হয়নি। এই পরিস্থিতিতে অধিবেশনের সমাপ্তি ঘোষণা করার সিদ্ধান্তই সঠিক।

এবারের বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস ইস্যু নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। অন্য বিষয় নিয়ে আলোচনার আগে পেগাসাস নিয়ে আলোচনার দাবি জানিয়েছিল বিরোধী দলগুলি। রাহুল গান্ধীর স্পষ্ট বক্তব্য, ”ইজরায়েলের তৈরি এই স্পাইওয়্যারটি জঙ্গিদের উপর নজরদারি চালানোর জন্য ব্যবহার করা হয়। কিন্তু ভারতে তা বিরোধী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তদের উপর ব্যবহার করছে মোদি সরকার। আমার ফোনও হ্যাক করা হয়েছিল। আমার কয়েকজন বন্ধুকে ফোন করে এই তথ্য জানানো হয়েছে। আর এটা হচ্ছে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই।” কংগ্রেসের পাশাপাশি তৃণমূল কংগ্রেস ও অন্যান্য় বিরোধী দলগুলিও সংসদে প্রতিবাদ প্রদর্শন করেছে। ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী সাংসদরা।

[আরও পড়ুন: OBC চিহ্নিত করতে পারবে রাজ্য সরকার! লোকসভায় পাশ সংবিধান সংশোধনী বিল]

ফলে বারবার মুলতুবি করে দেওয়া হতে থাকে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন। শেষ পর্যন্ত পরিস্থিতির উন্নতি না হওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই লোকসভার অধিবেশন শেষ করে দেওয়া হচ্ছে আজই। শোনা যাচ্ছে রাজ্যসভার অধিবেশনও হয়তো বুধবারই শেষ হতে পারে। মঙ্গলবার যে বিলগুলি পাশ হয়েছিল তা এদিন রাজ্যসভায় পেশ করা হবে। তারপর হয়তো রাজ্যসভার অধিবেশনেও সমাপ্তি ঘোষণা করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement