BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘আগে নিজেদের দেখুন’, কংগ্রেসের ‘বিদ্রোহী’ নেতাদের পরামর্শ অধীরের

Published by: Paramita Paul |    Posted: November 23, 2020 4:47 pm|    Updated: November 23, 2020 4:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের (Congress) অন্দরে কাদা ছোড়াছুড়ি অব্যাহত। একদল নেতা দলের খোলনলচে বদলের দাবিতে সরব হয়েছেন। পালটা সেই নেতাদের মানসিকতা বদলানোর কথা বলছে দলের অন্য অংশ। সোমবার ‘বিদ্রোহী’ নেতাদের নিজেদের ভুল শোধরানোর পরামর্শ দিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরি (Adhir Ranjan Chowdhury)। তাঁর কথায়, “আগে নিজেদের দেখুন। নিজেদের ভুলগুলো চিহ্নিত করার চেষ্টা করুন।”

বিহার বিধানসভা ও অন্যান্য রাজ্যের উপনির্বাচনে শোচনীয় পরিণতি হয়েছে কংগ্রেসের। এরপর থেকেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের গা-ছাড়া মনোভাবকে কাঠগড়ায় তুলছেন নিচুতলার কর্মীরা। এমনকী, বর্ষীয়ান নেতারাও পরোক্ষভাবে গান্ধী পরিবারকে আক্রমণ করেছেন। এমনকী, দলের আপাদমস্তক সংস্কারের দাবি জানিয়েছেন। নেতৃত্ব বদলের দাবিতেও সরব হয়েছেন। তবে দলেরই অন্য একটি অংশ এখনও পুরনো নেতৃত্বেই ভরসা রাখছেন। বরং বিদ্রোহী নেতাদের প্রকাশ্যে মুখ বন্ধ রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এই দলে রয়েছেন বাংলার কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরিও।

[আরও পড়ুন : পাক অধিকৃত কাশ্মীর আগে ফিরিয়ে আনুন, অখণ্ড ভারত ইস্যুতে ফড়ণবিসকে কটাক্ষ সঞ্জয় রাউতের]

দলের বিদ্রোহী নেতাদের উদ্দেশে সোমবার অধীরের প্রশ্ন, “বিহারের পরাজয় নিয়ে কিছু বলার থাকলে সঠিক সময়ের জন্য অপেক্ষা করুন। কাটা ঘায়ে নুনের ছিটে দিয়ে লাভ কী? এটা করে কেউ কেউ মজা পাচ্ছেন। তাঁরা আসলে সুবিধাবাদী।” প্রকাশ্যে কাদা ছোড়াছুড়ির বদলে দলীয় বৈঠকে নিজেদের ক্ষোভ তুলে ধরার পরামর্শ দিয়েছেন তিনি। অধীর আরও বলেন, “যে নেতারা আজকে দলের সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলছেন, তাঁদের মনে রাখা উচিৎ, দলের সেই ভাবধারার জন্যই তাঁরা প্রতিষ্ঠিত হতে পেরেছেন। তাই তাদের এই সমালোচনা করা উচিৎ নয়।”

এদিকে বিহারে কংগ্রেসের শোচনীয় হারের পর অনেকেই বাংলায় বাম-কংগ্রেসের জোট নিয়ে প্রশ্ন তুলছেন। বামেদের একাংশের দাবি, কংগ্রেসের চেয়ে বেশি আসনে বামেদের লড়াই করা উচিত। এ প্রসঙ্গে অধীর বলেন, “বিহার ও বাংলার পরিস্থিতি আলাদা। মনে রাখবেন, ২০১৬ সালে আমাদের জোটসঙ্গী বামফ্রন্টের তুলনায় আমরা বেশি আসনে জিতেছিলাম।”

[আরও পড়ুন : পথের কাঁটা ‘দুর্নীতি’, বিরোধী নেতা হতে পারবেন না তেজস্বী!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement