১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, কীভাবে কল্পনা চাওলার স্মৃতি উসকে দিলেন এই তরুণী?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 4, 2017 12:04 pm|    Updated: July 4, 2017 12:08 pm

Maha girl Sonal Baberwal becomes first winner of Kalpana Chawla scholarship

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বংশোদ্ভুত মহাকাশচারী কল্পনা চাওলাকে আমরা হারিয়েছি ২০০৩ সালের ১ ফেব্রুয়ারি। তাঁর স্মৃতিই আবার ফিরিয়ে আনল মহারাষ্ট্রের এই মেয়ে। একুশ বছর বয়সি সোনাল বাবেরওয়াল ইতিমধ্যেই নজির গড়েছেন। ইন্টারন্যাশনাল স্পেস ইউনিভার্সিটি থেকে প্রথম কল্পনা চাওলা স্কলারশিপের বিজয়ী তিনি। আয়ারল্যান্ডের এই বিশ্ববিদ্যালয় একথা জানিয়েছে।

[মদ ভেবে তরল নাইট্রোজেন পান, পাকস্থলী ফুটো হয়ে গেল যুবকের]

ইন্দো মার্কিন মহাকাশচারী কল্পনা চাওলার স্মৃতির উদ্দেশে আইএসইউতে একটি স্কলারশিপের ব্যবস্থা করা হয়। সেই স্কলারশিপ এবছর পাচ্ছেন সোনাল। স্কলারশিপ পেয়ে তাঁর দায়িত্ব অনেক বেড়ে গেল, বলছেন সোনাল। ভারতকে  আরও উচুঁতে পৌঁছনোর গুরুদায়িত্ব তাঁর সামনে এসে পড়ল বলে মনে করছেন সোনাল। এই সময়কে ঐতিহাসিক মূহূর্ত বলে ব্যাখ্যা করেছেন এই বিজয়ী। মহাকাশ গবেষণার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ভারত গোটা বিশ্বকে একদিন পথ দেখাবে বলেও আশাবাদী এই কন্যা। স্কলারশিপের সাহায্যে মহাকাশ গবেষণার বিভিন্ন দিক তাঁর সামনে খুলে যাবে,পাশাপাশি আইএসইউ-র মতো প্রতিষ্ঠানে পড়াশোনার সুযোগ পেয়ে গর্বিত তাঁর পরিবার।

[জলে ডোবা শিশুর উপর ইমামের কেরামতি, চোখের সামনে মৃ্ত্যু]

সোনালের মতোই ভারতের বিভিন্ন প্রান্তের মেয়েরা এই ধরনের স্কলারশিপ পেয়ে এগিয়ে যাক তাদের অভীষ্ট লক্ষ্যে। এখন তাই চাইছেন সোনাল। বিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, মহাকাশবিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রের পড়ুয়ারা কল্পনা চাওলা স্কলারশিপ পেতে পারেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে