Advertisement
Advertisement
Cyclone Tauktae

ধেয়ে আসছে সাইক্লোন ‘তাওকতে’, তিন রাজ্যে জারি লাল সতর্কতা

বছরের প্রথম ঘূর্ণিঝড় মোকাবিলায় চূড়ান্ত প্রস্তুতি প্রশাসনের।

Maharashtra Gujarat Kerala districts on red alert for Cyclone Tauktae which may cause Heavy rain । Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

Published by: Arupkanti Bera
  • Posted:May 14, 2021 4:37 pm
  • Updated:May 14, 2021 4:39 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল র প্রথম ঘুর্ণিঝড় ধেয়ে আসছে আবর সাগর এবং লাক্ষাদ্বীপ এলাকা থেকে। রবিবারের মধ্যে আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি ঘুর্ণিঝড়ের আকার নেবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর (India Meteorological Department)। এর নাম রাখা হয়েছে ‘তওকতে’ (Cyclone Tauktae)। এর জেরে ইতিমধ্যেই মহারাষ্ট্র, কেরল এবং গুজরাতে ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে। বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি শুরুও হয়ে গিয়েছে।

শুক্রবার থেকেই লাক্ষাদ্বীপ-সহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। তওকতের কারণে শুক্রবারই লাল সতর্কতা জারি করা হয়েছে কেরলের পাঁচ জেলায়। রবিবার বা সোমবার ভারতের দক্ষিণ উপকূলে তওকতের আছড়ে পড়ার আশংকা করা হচ্ছে। কেরলে শনিবার থেকে ভারি থেকে অতিভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

কোঙ্কন উপকূলে আছড়ে পড়তে চলা তওকতের প্রভাবে মুম্বই, গোয়া, এবং গুজরাটে ভাল প্রভাব পড়বে। গুজরাটে এই ঘুর্ণি ঝড় মঙ্গলবার ১৮ আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। এমনকী ঘুর্ণিঝড়ের প্রভাবে বুধবার নাগাদ রাজস্থানের দক্ষিণ-পশ্চিম এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। আগামী ৫ থেকে ৬ দিন উপকূলবর্তী এই রাজ্যগুলিতে ঝড়ো হাওয়া বইবে। জায়গা বিশেষে এই ঝড়ের গতি ৪০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত পৌঁছতে পারে।

[আরও পড়ুন: করোনাকালে বিশেষ সতর্কতা আলিপুর চিড়িয়াখানায়, বাঘ-সিংহদের খাওয়ানো হচ্ছে ভিটামিন ওষুধ]

পরিস্থিতি মোকাবিলা করতে ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৫৩টি দলকে তৈরি রাখা হয়েছে। এর মধ্যে ২৪টি দলকে ইতিমধ্যেই এলাকায় পাঠানো হয়েছে। বাকি দলগুলিকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। রাজ্য প্রশাসনগুলিকে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: হাসপাতাল থেকে নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টা পর উদ্ধার করোনা রোগীর দেহ, চাঞ্চল্য জলপাইগুড়িতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ