BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মহারাষ্ট্রে সরকার গঠনে জটিলতা অব্যাহত, রাজভবনে যাচ্ছে শিব সেনা

Published by: Subhamay Mandal |    Posted: October 31, 2019 4:24 pm|    Updated: October 31, 2019 4:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী পদের দাবিতে ফের একবার সরব শিব সেনা। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস মুখে যতই বলুন, বিজেপির নেতৃত্বেই স্থায়ী সরকার গঠন হবে। কিন্তু শিব সেনা কুর্সির দাবি ছাড়তে নারাজ। বৃহস্পতিবার ফের দলের মুখপত্রে ৫০-৫০ ফর্মুলা প্রয়োগের দাবি তোলা হয়েছে। এদিকে, সূত্রের খবর এদিনই রাজভবনে যাচ্ছে সেনা নেতৃত্ব। আর এই নিয়ে মহারাষ্ট্রে জোট জটিলতা বেড়েছে। শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরের দাবি, তাদের সঙ্গে যোগাযোগ রেখেছে কংগ্রেস ও এনসিপি। সূত্রের খবর, কংগ্রেস শিব সেনাকে সমর্থন করার ইঙ্গিত দিয়েছে। তাতেই সিঁদুরে মেঘ দেখছে বিজেপি।

এই মুহূর্তে সেনা-কংগ্রেসের মিলিত আসনসংখ্যা ১০০। এর সঙ্গে যদি এনসিপি জুড়ে যায় তাহলে সরকার গঠনে কোনও বাধা থাকবে না শিব সেনার। অন্যদিকে, ১০৫টি আসন পাওয়া বিজেপি নির্দল ও অন্যান্য আঞ্চলিক দলগুলির বিধায়ক সমর্থন আদায় করলেও সরকার গঠন করতে পারবে না। যদিও বৃহত্তম দল হিসাবে তাদেরই আগে ডাক পাওয়ার কথা। এটাও শোনা যাচ্ছিল, জোট ভেঙে গেলে শিব সেনার বেশ কিছু বিধায়ক বিজেপিতে যোগ দিতে পারেন। কিন্তু সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছে শিব সেনা। বরং বিকল্প সব রাস্তা খোলা রেখেই জোট শরিক বিজেপির উপর চাপ বাড়ানোর খেলা খেলছে তারা।

এদিন ‘সামনা’য় প্রকাশিত, বিজেপিকে ‘ব্যবহার করে ছুঁড়ে ফেলে দেওয়ার’ অভিযোগে অভিযুক্ত করেছে শিব সেনা। সেখালে লেখা হয়েছে, শিব সেনার মতো সব শরিক দলের সঙ্গেই একই নীতি নেয় বিজেপি। শিব সেনার দাবি, ৫০-৫০ ফর্মুলা শুধু মন্ত্রিসভাতেই নয়, মুখ্যমন্ত্রী পদের ক্ষেত্রেও প্রয়োগ করতে হবে। আর যদি এই ফর্মুলায় তা না মানা হয় তবে নতুন করে রাজনীতির পাঠ্যক্রম লিখতে হবে বলে হুঁশিয়ারি শিব সেনার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement