Advertisement
Advertisement
Mahatma Gandhi

নেহরুর মতো মহান ব্যক্তিকে নিয়ে এত মিথ্যাচার…! কান্নায় ভেঙে পড়লেন মহাত্মা গান্ধীর পৌত্র

নেহেরু ১৪ বছর জেলে থেকেছেন, মনে করিয়ে দেন রাজমোহন গান্ধী।

Mahatma Gandhi's grandson breaks down while hitting out at 'false stories' about Nehru | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:October 16, 2022 12:45 pm
  • Updated:October 16, 2022 12:45 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি (BJP) জমানায় ‘যত দোষ, নন্দ ঘোষ,’ প্রবাদ যেন বদলে গিয়েছে। আজকের ভারতের যাবতীয় সমস্যার জন্য এখন দায়ী করা হচ্ছে দেশের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুকে (Jawaharlal Nehru)। বিদেশনীতি, কূটনীতি, অর্থনীতি যেখানেই এই সরকার বিপদে পড়ুক, কোনও না কোনওভাবে দোষ চাপিয়ে দেওয়া হচ্ছে নেহরুর উপর। শুধু তাই নয়, তাঁকে ব্যক্তিগত আক্রমণও করা হচ্ছে শালীনতার সীমা ছাড়িয়ে। নেহরুর প্রতি এই ‘অন্যায়-অবিচার’ দেকে ব্যথিত মহাত্মা গান্ধীর পৌত্র তথা খ্যাতনামা ইতিহাসবিদ রাজমোহন গান্ধী (Rajmohan Gandhi)।

তাঁর বক্তব্য, জওহরলাল নেহরু একজন অসাধারণ মানুষ ছিলেন, মহান মানুষ ছিলেন। তাঁর আদর্শ নিয়ে কখনও প্রশ্ন তোলা উচিত নয়। কেউ তাঁর নীতিগত অবস্থান নিয়ে প্রশ্ন তুলতে পারে। কিন্তু যেভাবে তাঁকে নিয়ে ব্যক্তিগত কুৎসা করা হচ্ছে, মিথ্যাচার করা হচ্ছে, সেটা মেনে নেওয়া যায় না। একটি অনুষ্ঠানে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রর (Mahua Moitra) সঙ্গে কথোপকথনের সময় রাজমোহন গান্ধী বলেন,”আপনার নেহরুর নীতির বিরোধিতা করুন। কিন্তু নেহরুর মতো মহান নিয়ে কুৎসায় ভরা মিথ্যা রটনা করার মতো নিচে নেমে যাবেন না।” এ কথা বলতে বলতেই কান্নায় ভেঙে পড়েন তিনি।

Advertisement

[আরও পড়ুন: ‘আসলে ডলার শক্তিশালী হচ্ছে, টাকা দুর্বল হচ্ছে না’, ভারতীয় মুদ্রার পতন নিয়ে সাফাই অর্থমন্ত্রীর]

রাজমোহন গান্ধীর মতে, এমনভাবে নেহরু, গান্ধীদের বিরুদ্ধে মিথ্যাচার করা হচ্ছে যাতে ইতিহাস ভুলিয়ে দেওয়া যায়। তিনি বলেন,”আমেরিকার শ্বেতাঙ্গদের একটা বড় অংশ বিশ্বাস করেন যে ওবামা সেদেশের নাগরিক নন। তেমনি ভারতের অনেকে বিশ্বাস করেন মতিলাল নেহেরু মুসলিম। এমনভাই মিথ্যাটা ছড়ানো হয়েছে। আর যদি সেটা হতও, তাতেও কাউকে শাস্তি দেওয়া বা মারধর করা যায় না।”

Advertisement

[আরও পড়ুন: ভারতীয় কফ সিরাপে শিশুমৃত্যু: WHO’র তথ্য অপর্যাপ্ত, দাবি কেন্দ্রীয় কমিটির]

স্বাধীনতা সংগ্রামে নেহরুর অবদানকে স্মরণ করে রাজমোহন গান্ধী বলেন,”উনি ১৪ বছর জেলে থেকেছেন। টানা ১৪ বছর। ছাড়া পাওয়ার পরই তাঁর স্ত্রীর মৃত্যু হয়। আর সেই মানুষটা সম্পর্কে, সেই ভাল মানুষটা সম্পর্কে, সেই মহান মানুষটা সম্পর্কে এতটা মিথ্যাচার…। নেহরু হিমালয় পর্বত ভালবাসতেন। এভাবে চলতে থাকলে এরপর হিমালয়ও প্রতিবাদ করবে। গোটা পৃথিবী প্রতিবাদ করে উঠবে।” ফের কান্নায় ভেঙে পড়েন গান্ধীজির পৌত্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ