৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহিলাদের সরকারি প্রকল্পের খবর চান? ‘নারী’-তে ক্লিক করুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 2, 2018 1:17 pm|    Updated: January 2, 2018 1:17 pm

Maneka Gandhi launches ‘NARI’ portal for women

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের তরফে প্রথম মহিলাদের জন্য তৈরি হল ওয়েব পোর্টাল নারী। মূলত মহিলাদের জন্য যাবতীয় সরকারি প্রকল্পের বিশদ তথ্যের অন্যতম ঠিকানা হতে চলেছে এই নারী। কেউ সুনির্দিষ্ট কোনও প্রকল্প সম্পর্কে তথ্য পেতে আগ্রহী হলে পোর্টালটিতে একবার চোখ বুলিয়ে নিতে পারেন। চোখ বুলিয়ে নেওয়ার জন্য ইউজাররা লগ অন করতে পারেন এই ওয়েবসাইটে www.nari.nic.in । কেন্দ্রীয় প্রকল্পের পাশাপাশি বিভিন্ন রাজ্যের প্রকল্পের খবরও থাকবে এখানে। আজ, মঙ্গলবার কেন্দ্রীয় শিশু ও নারী কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী ওয়েবসাইটিটর শুভ সূচনা করেন।

[ভীমা কোরেগাঁও সংঘর্ষের জেরে রণক্ষেত্র মহারাষ্ট্র, বনধের ডাক দলিতদের]

সবমিলিয়ে ৩৫০টি পৃথক প্রকল্পের তথ্য পাওয়া যাবে নারীতে। প্রয়োজনমাফিক বিভিন্ন সময়ে ওয়েবসাইটটির তথ্য ভাণ্ডার আপডেটও করা হবে।ওয়েবসাইটে প্রকল্প ভিত্তিক বিভাগের সুবিধা রয়েছে।সাতটি বিভাগেই আপাতত থাকছে তথ্য। শিক্ষা, স্বাস্থ্য, চাকরি, আবাসন ও আশ্রয়, সহিংসতা, সিদ্ধান্ত গ্রহণ ও সামাজিক সহায়তা। এই বিভাগগুলির অধীনেই প্রকল্পের খবর পাওয়া যাবে।

সরকারি পোর্টাল উদ্বোধনের পাশাপাশি ই-সম্বাদ নামে এনজিও সংক্রান্ত একটি ওয়েবসাইটেরও উদ্বোধন করেন মন্ত্রী। এনজিও-র তরফে মন্ত্রকের সঙ্গে যোগাযোগ ও আলোচনা করার জন্যই এই ওয়েবসাইটটি ব্যবহৃত হবে। এই ওয়েবসাইটের মাধ্যমেই বিভিন্ন এনজিও তাদের কাজের পরিসংখ্যান, মতামত, প্রতিক্রিয়া, অভিযোগের সবটাই মন্ত্রককে জানাতে পারবে।

[বিবাহ-বর্হিভূত সম্পর্কের প্রতিবাদ করাতেই কি খুন কিশোর? চাঞ্চল্য করিমপুরে]

সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে মন্ত্রী জানান, চলতি মাসের ২৬ তারিখ থেকে মোবাইলে প্যানিক বাটনের পরীক্ষামূলক ব্যবহারের উদ্যোগ নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।যদিও ২০১৬-র এপ্রিলে সমস্ত মোবাইল ফোন প্রস্তুতকারী সংস্থাকে প্যানিক বাটন ফিচার আবশ্যিক করার নির্দেশকা জারি করে সরকার। নির্দেশিকায় বলবৎ হওয়ার সময়সীমা ২০১৭-র জানুয়ারিতে থাকলেও তার বাস্তবায়ন দেরিতে হচ্ছে। মহিলাদের নিরাপত্তার স্বার্থেই এই উদ্যোগটি নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট ফিচারের সুবিধা পেলে মহিলারা নিজে থেকেই স্থানীয় পুলিশকে বিপদের খবর জানাতে পারবেন। পুলিশও দ্রুত পদক্ষেপ নিতে পারবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে