BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নাবালিকা ধর্ষণের শাস্তি হোক মৃত্যুদণ্ড! মানেকা গান্ধীর ডাকে সাড়া দেবে কেন্দ্র?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 13, 2018 12:23 pm|    Updated: January 10, 2019 4:15 pm

Maneka Gandhi to ask for death penalty for child rape

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২ বছরের নিচে কোনও শিশুকন্যাকে ধর্ষণ করলে দোষীর শাস্তি হতে পারে একমাত্র মৃত্যুদণ্ড। শুক্রবার এই দাবির পক্ষে জোরদার সওয়াল করেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী। কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রীর এই বক্তব্যের ভিডিওই এখন দেশবাসীর মোবাইল-হোয়াটসঅ্যাপে ঘুরছে। বহু মানুষই তাঁকে এই ইস্যুতে সমর্থন করছেন। প্রশ্ন উঠছে, একজন কেন্দ্রীয় মন্ত্রীর ডাকে কি সাড়া দেবে নরেন্দ্র মোদির সরকার? নাবালিকা ধর্ষণের শাস্তি হিসাবে কি দোষীকে মৃত্যুদণ্ড দেওয়া হবে?

[‘হিন্দু-মুসলিম দেখি না, কর্তব্য সবার আগে’, আসিফা গণধর্ষণ কাণ্ডে মন্তব্য পুলিশকর্তার]

কাঠুয়া গণধর্ষণ কাণ্ডের প্রেক্ষিতে আতঙ্কে মানেকা গান্ধীও। কোনওরকম রাখঢাক ছাড়াই সে কথা বলছেন। সেই সঙ্গে রয়েছে উন্নাওতে ধর্ষণের ঘটনাও। এই দুই জঘন্য ঘটনা নিয়ে আজ মুখ খুলেছেন শ্রীমতি গান্ধী। বলছেন, ‘কাঠুয়া গণধর্ষণের ঘটনায় আমি ব্যথিত। এরকম যে কোনও ঘটনা শুনলেই আমার ভয় হয়। আমরা পকসো আইনে পরিবর্তন আনতে চাই। চাই, এমন আইন আসুক যেখানে ১২ বছরের নিচে শিশুদের ধর্ষণ করলে দোষীর মৃত্যুদণ্ড হোক।’ ২০১২-তে শিশুদের যৌন হেনস্থার হাত থেকে রেহাই দিতে পকসো সাইন চালু হয়।

কেন্দ্রীয় মন্ত্রীর মতোই একই সুর শোনা গিয়েছে আর এক মুখ্যমন্ত্রীর গলাতেও। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানিয়েছেন, তাঁর সরকার দোষীদের মৃত্যুদণ্ড ছাড়া আর কিছুই চাইছে না। তাঁর টুইট  ‘আর একজন শিশুকেও আমরা হারাতে চাই না।’ কেন্দ্র ও রাজ্য, দুই স্তরেই কিন্তু কাঠুয়া কাণ্ডের তীব্র বিরোধিতা উঠে এসেছে। বৃহস্পতিবার আর এক কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং বলেন, ‘মানুষ হিসাবে আমরা আসিফার কাছে হেরে গেলাম। কিন্তু তাকে সুবিচার পাইয়ে দিতে আমরা বদ্ধপরিকর।’ গত ১৭ জানুয়ারি রাসসানার জঙ্গল থেকে আসিফার নিথর দেহ উদ্ধার হয়। তাঁকে গণধর্ষণ করে মাথা পাথর দিয়ে থেঁতলে হত্যা করা হয়েছে বলে জানা যায় ফরেনসিক রিপোর্টে। এই নৃশংস কাজের মূলচক্রী সাঞ্জি রাম, তার ছেলে বিশাল-সহ বেশ কয়েকজন পুলিশকর্মীকেও গ্রেপ্তার করা হয়েছে।

[বাঁচতে চাইলে পালাও, হুমকি পেয়েও আসিফার জন্য লড়ছেন এই মহিলা আইনজীবী]

রইল ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে