৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

৩ মাসে সাড়ে ৬ কোটি টিকা বিদেশে পাঠিয়েছে কেন্দ্র, দাবি সিসোদিয়ার

Published by: Arupkanti Bera |    Posted: May 9, 2021 6:34 pm|    Updated: May 9, 2021 6:35 pm

Manish Sisodia claims Centre sent 6.5 crore vaccine doses to 93 countries in last 3 months । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশে টিকার (Corona Vaccine) হাহাকার চলছে। টিকাকরণ কেন্দ্রগুলির বাইরে রোজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকছেন মানুষ। তাও সবাই টিকা পাচ্ছেন না। যদিও টিকা প্রস্তুতকারী সংস্থা এবং কেন্দ্রের তরফে দাবি করা হচ্ছে, মে-জুন মাসে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে যাবে। আর এই টিকার হাহাকারের মাঝেই চাঞ্চল্যকর দাবি করলেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া (Manish Sisodia)। তাঁর অভিযোগ গত ৩ মাসে কেন্দ্রীয় সরকার সাড়ে ৬ কোটি টিকার ডোজ বিদেশে পাঠিয়েছে।

মণীশ সিসোদিয়া টিকা নিয়ে কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দাবি করেন, গত ৩ মাসে মোট ৯৩টি দেশে টিকা পাঠিয়েছে কেন্দ্র। যেসব দেশে টিকা পাঠানো হয়েছে তার ৬০ শতাংশ দেশে কার্যত নিয়ন্ত্রণে রয়েছে করোনা। ওই দেশগুলিতে টিকা না পাঠিয়ে যদি তা দেশের মানুষকে দেওয়া যেত, তাহলে অনেক প্রাণ বেঁচে যেত। করোনার দ্বিতীয় ঢেউয়ে অন্তত ১ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।তাঁদের অনেকে এই টিকা পেলে প্রাণে বাঁচতেন বলে দাবি করেছেন মণীশ।

কেন্দ্র নাকি জানিয়েছে, আন্তর্জাতিক চুক্তির কারণে বিদেশে টিকা পাঠানো হয়েছে। এবং আমেরিকা, ফ্রান্স-সহ ইউরোপের অনেক দেশই এই চুক্তি মেনে চলেছে। তবে মণীশের দাবি ওই দেশগুলি চুক্তিবদ্ধ থাকলেও নিজেদের দেশকে বাদ দিয়ে অন্যকে অগ্রাধিকার দেয়নি। শুধু আমরাই দেশের মানুষকে বঞ্চিত করে বিদেশে টিকা পাঠিয়েছি।

[আরও পড়ুন: কোভিড মোকাবিলায় এগিয়ে এল CSK, বড়সড় পদক্ষেপ ধোনির দলের]

এদিকে আম আদমি পার্টির বিধায়ক অতিশি জানিয়েছেন, দিল্লি এখনও পর্যন্ত ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের জন্য মোট সাড়ে ৫ লক্ষ এবং তার উপরের বয়সের মানুষ এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের জন্য ৪৩ লক্ষ টিকা পেয়েছে।

[আরও পড়ুন: লন্ডন যাওয়ার আগে কতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বিরাটদের? জানিয়ে দিল বিসিসিআই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement