১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সুপারি ডেকে আনে ক্যানসার! উঠছে নিষিদ্ধ করার দাবি, খতিয়ে দেখার আশ্বাস কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: January 22, 2022 7:34 pm|    Updated: January 23, 2022 3:56 pm

Mansukh Mandaviya to hold panel discussion on prohibition of betel nuts | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপারি (Betel nuts) খেলে ক্যানসার (Cancer) হয়। পানমশলার আবশ্যিক এই উপাদান এবার নিষিদ্ধ হোক। এমনই দাবি জানিয়েছিলেন ঝাড়খণ্ডের সাংসদ নিশিকান্ত দুবে। গত বছরই খোদ প্রধানমন্ত্রীকে এই আরজি জানিয়ে চিঠি লিখেছিলেন তিনি। অবশেষে সেই আরজিতে সাড়া দিয়ে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, এই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অফ ইন্ডিয়া’র সঙ্গে।

গত বছরের ১০ জুলাই ওই চিঠি লেখেন নিশিকান্ত। সেই চিঠিতে তিনি বিস্তৃত আলোচনা করেন সুপারির ক্ষতিকর দিকগুলি নিয়ে। সুপারির পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকার পাশাপাশি এটা খেলে ক্যানসার ছাড়াও শ্বাসজনিত অসুখ কিংবা প্রজনন ক্ষমতায় এর কী প্রভাব— সবই বিস্তারিক জানান তিনি। এমনকী এই দাবিও করেন, অন্তঃসত্ত্বার সুপারি খেলে গর্ভস্থ সন্তানেরও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। সেই সঙ্গে নিজের অভিজ্ঞতার কথাও লেখেন তিনি। জানান, তাঁর চেনা অনেকেই পানমশলা খান। যার এক আবশ্যিক উপাদান সুপারি। যা থেকে ক্যানসারে আক্রান্ত হয়েছেন অনেকেই। তাই অবিলম্বেই নিষিদ্ধ করা হোক সুপারিকে।

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি’, ২৪ ঘণ্টার মধ্যেই সুরবদল প্রিয়াঙ্কা গান্ধীর]

এই আবেদনের উত্তরে মাণ্ডব্য জানিয়েছেন, এই বিষয়টি পরীক্ষা করে দেখা হবে। বিজ্ঞানীদের কমিটি তা নিয়ে আলোচনা করবে। গত ১৪ সেপ্টেম্বর এক চিঠিতে আইসিএআর, সেন্ট্রাল প্ল্যানটেশন ক্রপস রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড ডিরেক্টরেট অফ আরেকানট অ্যান্ড স্পাইসেস ডেভেলপমেন্টের কাছে এই বিষয়ে প্রয়োজনীয় তথ্য দেওয়ার অনুরোধ করা হয়েছে। সমস্ত তথ্য পেলে প্যানেলে আলোচনার মাধ্যমেই এবিষয়ে আগামী পদক্ষেপ বিবেচনা করে হবে।

মুখের ক্যানসারের ক্ষেত্রে সুপারি ও পানের ভূমিকা নিয়ে বহুদিন ধরেই সতর্ক করছেন গবেষকরা। মনে করা হয়, চুন, সুপারি, খয়ের দিয়ে পান খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা পাঁচ গুণ বেড়ে যায়। এই প্রবণতা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বেশি বলেও গবেষণায় জানা গিয়েছে।

[আরও পড়ুন: গোয়ায় কংগ্রেস-তৃণমূলের জোট নিয়ে আশাবাদী নাফিসা আলি, সোনিয়ার কাছে আবেদন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে