BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

ধুঁকছে গাড়ি শিল্প, ৩ হাজার কর্মী ছাঁটাই করল মারুতি সুজুকি

Published by: Subhajit Mandal |    Posted: August 27, 2019 4:31 pm|    Updated: August 27, 2019 5:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে আর্থিক মন্দা এবং অতিরিক্ত করের বোঝা। জোড়া ধাক্কায় বেসামাল গাড়ি শিল্প। অটোমোবাইল সেক্টরের মন্দার খবর আগেই প্রকাশ্যে এসেছে। এবার তার চাক্ষুস প্রমাণও মিলল। প্রায় ৩ হাজার অস্থায়ী কর্মীকে ছেঁটে ফেলল গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকি। দিল্লিতে বার্ষিক সাধারণ সভায় শেয়ার হোল্ডারদের এ কথা স্পষ্ট জানিয়ে দিলেন সংস্থার চেয়ারম্যান আর সি ভার্গব।

[আরও পড়ুন: হু হু করে বাড়ছে দাম, সোনার বাজারে ধস নামার আশঙ্কায় ব্যবসায়ীরা]

বছরের গোড়া থেকেই কড়া চ্যালেঞ্জের মুখে অটোমোবাইল সেক্টর। দু’চাকা হোক বা চার চাকা কোনও গাড়িই বিকোচ্ছে না। বিশ্বের বৃহত্তম বাইক এবং গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলিকেও লোকসানের মুখ দেখতে হচ্ছে। আর এর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ভারতের বাজারে। মারুতি সুজুকি সূত্রের খবর মূলত তিনটি কারণে সমস্যায় সংস্থা।

এক, বিশ্বের বাজারে মন্দা। যার প্রভাব পড়ছে দেশের বাজারেও। বাজারে চাহিদা একেবারেই তলানিতে। জুলাইয়ের সমীক্ষা বলছে, টানা ন’মাস গাড়ির বিক্রি কমতে কমতে কার্যত তলানিতে এসে ঠেকেছে। নানা অফার দিয়ে বা গাড়ির দাম লাগাতার কমিয়েও কাজ হচ্ছে না।

দুই, সরকার গাড়ি প্রস্তুতকারী সংস্থার উপর অতিরিক্ত কর বসাচ্ছে। তার উপর নিরাপত্তা সংক্রান্ত অতিরিক্ত শর্তও চাপানো হয়েছে। যার জেরে দাম কমাতে গেলেও লোকসানের মুখে পড়তে হচ্ছে।

তিন, গাড়ি শিল্পের পতনের জন্য ওলা-উবেরের বাড়বাড়ন্তও একটি কারণ। সহজেই ক্যাব ভাড়া পাওয়া যাওয়ায় অনেকেই গাড়ি কিনতে চাইছেন না।

[আরও পড়ুন: কেন্দ্রকে সাহায্যে বড় সিদ্ধান্ত নিল RBI, রাজকোষ থেকে দেওয়া হচ্ছে ১.৭৬ লক্ষ কোটি টাকা]

এইসব সমস্যার জন্য রীতিমতো ধুঁকছে গাড়ি ব্যবসা। যার জেরে বলি হতে হল মারুতি সুজুকির ৩ হাজার অস্থায়ী কর্মীকে। সংস্থার তরফে জানানো হয়েছে, ওই অস্থায়ী কর্মীদের সঙ্গে আর চুক্তির পুনর্নবীকরণ করা হচ্ছে না। তাদের পাওনা কীভাবে মেটানো যায়, সেটাই ভেবে দেখা যাচ্ছে। ওই কর্মীদের কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে কিনা তাও স্পষ্ট করেনি সংস্থা। তবে এই প্রথম নয়, একটি আন্তর্জাতিক সংস্থার করা সমীক্ষা অনুযায়ী গত ৬ মাসে গাড়ি ব্যবসার সঙ্গে যুক্ত প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষ কর্মহীন হয়েছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement