১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

পিজ্জা অর্ডার করে বিপাকে ক্রেতারা, ফাঁস ১০ লক্ষ ক্রেডিট কার্ডের তথ্য!

Published by: Sulaya Singha |    Posted: April 19, 2021 7:06 pm|    Updated: April 19, 2021 7:06 pm

Massive data leak in Domino's, 10 lakh credit card details on sale for Rs 4 crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি ডোমিনোজ পিজ্জা অর্ডার করে ক্রেডিট কার্ডে পেমেন্ট করেছিলেন। সর্বনাশ! সাইবার-সিকিউরিটি বিশেষজ্ঞদের পর্যবেক্ষণে রাতের ঘুম উড়তে পারে আপনার। কারণ তাঁদের তরফে জানানো হয়েছে, প্রায় ১০ লক্ষ মানুষের ক্রেডিট কার্ডের তথ্য নাকি ফাঁস হয়ে গিয়েছে!

ডিজিটাল যুগে শহর ও শহরতলীর বহু মানুষই এখন অনলাইনেই লেনদেন সারেন। এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা লেনদেনই হোক কিংবা ই-কমার্স সাইট থেকে শপিং- সব ক্ষেত্রেই অনলাইন পেমেন্টই ভরসা। ক্রেডিট কার্ডের ডিটেল দিয়ে শপিং করতে কিংবা খাবার অর্ডার দিতে অভ্যস্ত অনেকে। আর সাইবার-সিকিউরিটি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সম্প্রতি যাঁরা ডোমিনোজ পিজ্জার (Domino’s Pizza) ইন্ডিয়া অনলাইনে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করেছেন, তাঁদের কার্ডের বিস্তারিত তথ্য নাকি ফাঁস হয়ে গিয়েছে। অন্তত ১০ লক্ষ মানুষের ক্রেডিট কার্ডের তথ্য প্রকাশ্যে চলে এসেছে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। আর সেই তথ্যই ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে ৪ কোটি টাকার বিনিময়ে।

[আরও পড়ুন: মাত্র ৪ দিনেই করোনাকে বাগে আনতে সক্ষম! নতুন ওষুধ তৈরি করে দাবি গুজরাটের সংস্থার]

হাডসন রক ফার্মের CTO’র সিকিউরিটি অ্যালোন গাল বলেন, ডোমিনোজ ইন্ডিয়া থেকে বিপুল পরিমাণ ডেটা হ্যাক করা হয়েছে। যারা এই ডেটা হ্যাক করেছে, তারা এই ক্রেডিট কার্ড (Credit Card) সংক্রান্ত তথ্য দেওয়ার জন্য ৪ কোটি টাকা দাবি করেছে। ডোমিনোজে করা প্রায় ১৮ কোটি অর্ডার তাদের হাতে গিয়ে পৌঁছেছে। যেখানে নাম, ফোন নম্বর, ই-মেল, ঠিকানা এবং সর্বোপরি পেমেন্টের বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে। ১০ লক্ষ ক্রেডিট কার্ড এখন কার্যত তাদের আওতায়!

যদিও এনিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি ডোমিনোজ ইন্ডিয়া। তবে এমন খবর সামনে আসার পর যাঁরা ক্রেডিট কার্ডে এই কোম্পানি থেকে পিজ্জা অর্ডার করেছিলেন, তাঁরা বেশ চিন্তায়।

[আরও পড়ুন: বাড়ি বদলের সময়ে আসবাবের ভার বইতে পারছেন না? রইল সহজ কিছু টিপস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement