BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার মেঘালয়ের ভোটযুদ্ধে কংগ্রেসের হাতিয়ার স্যানিটারি ন্যাপকিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 19, 2018 12:42 pm|    Updated: February 19, 2018 12:42 pm

Meghalaya Polls: Congress promises free sanitary napkins if voted to power

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেঘালয়ে বিজেপিকে রুখতে এবার স্যানিটারি ন্যাপকিনেই ভরসা রাখছে কংগ্রেস। রাজ্যে এবারের বিধানসভা নির্বাচনে কংগ্রেস জয়ী হলে, মহিলাদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। এমন প্রতিশ্রুতি দিলেন সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেব।

[দুঃস্থ মেধাবীদের পাশে দাঁড়িয়ে আন্তর্জাতিক পুরস্কার বাংলার এই শিক্ষকের]

ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ উত্তর-পূর্বের এই রাজ্যে বিধানসভা ভোট। আয়তনে ছোট হলেও এই পাহাড়ি রাজ্যের নির্বাচন প্রভাব ফেলবে নাগাল্যান্ড ও অসমে। তাই মরিয়া হয়ে লড়াইয়ে নেমেছে কংগ্রেস ও বিজেপি। কয়েকদিন আগেই মেঘালয় সফরে এসেছিলেন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। গত শনিবার নির্বাচনী প্রচারে মেঘালয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এমনই পরিস্থিতিতে মোদি সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন সুস্মিতা। কেন্দ্রের সমালোচনা করে তিনি বলেন, “স্যানিটারি ন্যাপকিনকে জিএসটি-র বাইরে রাখার জন্য আমরা কেন্দ্রের কাছে আবেদন করেছি। স্যানিটারি ন্যাপকিনের দাম কমানো হলে গ্রামীণ ভারতে এটি সহজে পাওয়া যাবে। তার ফলে বেসরকারি সংস্থাগুলি গ্রামের বাজারে আরও বেশি করে স্যানিটারি ন্যাপকিন বিক্রি করতে পারবে।”

গেরুয়া শিবিরকে তুলোধোনা করে সুস্মিতার আরও দাবি করেন, মেঘালয়ে গোহারা হারবে বিজেপি। এই তাজ্যে একটিও আসন পাবে না তারা। একই সঙ্গে মহিলাদের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব না দেওয়ার অভিযোগও করেন তিনি। মহিলা কংগ্রেসের সভানেত্রী বলেন, নির্ভয়াকাণ্ডের পর আইনে অনেক বদল তৎকালীন ইউপিএ সরকার। কিন্তু সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য বলছে, মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েই চলেছে। নির্ভয়া তহবিলের ৬০ শতাংশ অর্থই অব্যবহৃত। এতে সাফ বোঝা যাচ্ছে যে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে আদৌ কোনও কার্যকরী পদক্ষেপ করেনি মোদি সরকার।

২০১৬ সালে অসমে বিপুল ভোটে জয় লাভ করে বিজেপি। মুখ থুবড়ে পড়ে কংগ্রেস। তারপর একে একে অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ডেও ক্ষমতা দখল করে গেরুয়া শিবির। সম্প্রতি রাজস্থান ও পশ্চিমবঙ্গে উপনির্বাচনে ধাক্কা খেয়েছে বিজেপি। এতেই কিছুটা হলেও চাঙ্গা কংগ্রেস শিবির। এবার উত্তর-পূর্বেও গেরুয়া জোয়ার রুখতে বদ্ধপরিকর ‘দ্য গ্র্যান্ড ওল্ড পার্টি’।

[যৌনতৃপ্তি পেতে বয়ফ্রেন্ডের পুরুষাঙ্গ কেটে ঘরে ঝুলিয়ে দিল যুবতী, হতবাক পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে