BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Kama Sutra: বইজুড়ে হিন্দু দেবদেবীর আপত্তিকর ছবি! গুজরাটে কামসূত্র পোড়াল বজরং দল

Published by: Subhajit Mandal |    Posted: August 29, 2021 5:48 pm|    Updated: August 29, 2021 6:25 pm

Members of Bajrang Dal have burnt a copy of the Kama Sutra in Gujarat's Ahmedabad | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দু দেবদেবীদের অপমান করার অভিযোগ। গুজরাটের আহমেদাবাদে ‘কামসূত্র’ (Kama Sutra) পোড়াল বজরং দলের সমর্থকরা। শুধু তাই নয়, ফের ওই বই বিক্রি করলে আস্ত দোকান পুড়িয়ে দেওয়ার হুমকিও দিয়ে রাখল বজরং দলের সদস্যরা। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই সেই ভিডিও ছড়িয়ে পড়েছে।

প্রাচীন এই বই নিয়ে আপত্তি নেই। কিন্তু যে বইটি আহমেদাবাদের বুক স্টলে সাজানো ছিল, তার পাতায় পাতায় ছিল নানা ছবি। বজরং দলের অভিযোগ, সেই ছবিতে হিন্দু দেবদেবীকে দেখানো হয়েছে আপত্তিজনক বা অশ্লীল অবস্থায়। এই অভিযোগেই বইয়ের ওই কপিটি পুড়িয়ে দেন বজরং দলের সদস্যরা। সেই সঙ্গে দেওয়া হয় ‘হর হর মহাদেব’, ‘জয় শ্রীরাম’ স্লোগানও। এই বই পুনরায় বিক্রি করা হলে তার পরিণাম ভালো হবে না বলেও স্টল মালিককে হুঁশিয়ারি দিয়েছে তাঁরা।

[আরও পড়ুন: জন ধন অ্যাকাউন্ট থাকলেই মিলতে পারে মোটা অঙ্কের জীবন বিমা, ভাবনা শুরু কেন্দ্রের]

প্রশ্ন হল, এত প্রাচীন একটি বই নিয়ে বজরং দলের সদস্যদের আপত্তি হল কেন? সম্প্রতি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ভিডিও। যেখানে বইটি হাতে নিয়ে আপত্তির জায়গাগুলো চিহ্নিত করেছেন বজরং দলের (Bajrang Dal) জনৈক প্রতিনিধি। তাঁদের বক্তব্য, বইয়ের যে কপিটি বুক স্টলে ছিল, সেখানে পাতায় পাতায় এমন সব ছবি রয়েছে, যেখানে হিন্দু দেবদেবীকে আপত্তিজনক অবস্থায় দেখানো হয়েছে। যা তাঁদের কাছে, অশ্লীল। এরই প্রতিবাদে তাঁরা ওই বুক স্টলের সামনে দাঁড়িয়েই বইটিতে অগ্নিসংযোগ করেন।

[আরও পড়ুন: কাশ্মীরের পর রাজ্যের মর্যাদার দাবিতে আন্দোলন শুরু লাদাখেও, চাপ বাড়ছে কেন্দ্রের উপর]

যদিও তাঁদের এই কাজ একাধিক প্রশ্ন তুলে দিয়েছে। নেটদুনিয়ায় অনেকেই প্রশ্ন করেছেন, যে দেশে এতদিন ধরে কামসূত্র রয়েছে, অজন্তা-ইলোরার গুহাচিত্র রয়েছে, সেখানে সাধারণ কয়েকটি ছবিতে কী এমন হল যে, হিন্দু ধর্মের ঐতিহ্যে আঘাত লাগবে? জয়দেবের ‘গীতগোবিন্দ’ নিয়েও কি তবে আপত্তি উঠবে? প্রশ্ন নেটিজেনদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে