BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ফের চিন্তা বাড়াচ্ছে করোনার দ্বিতীয় ধাক্কা, পরিস্থিতি সামলাতে নয়া নির্দেশিকা কেন্দ্রের

Published by: Abhisek Rakshit |    Posted: March 23, 2021 8:29 pm|    Updated: March 23, 2021 8:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে চলছে করোনার টিকাকরণ (Corona Vaccination)। তারপরও ফের মাথাচাড়া দিয়েছে সংক্রমণ। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণের (Corona Pandemic) দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী এপ্রিল মাসের জন্য জারি থাকবে এই নির্দেশিকা। এতে সমস্ত রাজ্যগুলোকে টেস্ট-ট্র্যাক-ট্রিট (Test-Track-Treat) প্রোটোকল অনুসরণ করতে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, আন্তঃরাজ্য পরিবহণ কিংবা পণ্য পরিবহণেও জারি করা হচ্ছে না কোনও নিষেধাজ্ঞা। শুধু তাই নয়, কনটেইনমেন্ট জোনের বাইরে সমস্ত কিছু চালু করারও নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জারি করায় নির্দেশিকায় বলা হয়েছে, অবিলম্বে গোটা দেশে সমস্ত জায়গায় শুরু করতে হবে টেস্ট-ট্র্যাক-ট্রিট প্রোটোকল। এই প্রোটোকল অনুযায়ী, প্রত্যেক রাজ্যকে আরও বেশি করে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। অন্তত নির্দেশিকা অনুযায়ী, প্রত্যেকদিন ৭০ শতাংশ বা তার বেশি টেস্ট করাতে হবে রাজ্যগুলিকে। তাতে যাঁদের রিপোর্ট পজিটিভ আসবে, তাঁদের দ্রুত আইসোলেশনে পাঠাতে হবে। এরপর ওই আক্রান্ত ব্যক্তি কাদের সংস্পর্শে এসেছে, দ্রুত তাঁদের ট্র্যাক করতে হবে এবং আইসোলেশনে পাঠাতে হবে। তারপর ওই ব্যক্তিদের এবং আক্রান্তদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

[আরও পড়ুন: ইঞ্জেকশন নয়, এবার ট্যাবলেটই করোনার টিকা! নতুন সাফল্যের দাবি ভারতীয় সংস্থার]

তবে এখনই আন্তঃরাজ্য যাতায়াতে কোনও প্রকার নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে না। এছাড়া কোভিড সংক্রান্ত যাবতীয় বিধি যাতে সাধারণ মানুষ মানেন, সেজন্য রাজ্যগুলিকে আরও কড়া হতে নির্দেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। তবে কোন এলাকা কনটেইনমেন্ট জোনের মধ্যে থাকবে, তা পুরোপুরি ঠিক করবে সংশ্লিষ্ট রাজ্য বা স্থানীয় প্রশাসন। এর পাশাপাশি নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, কনটেইনমেন্ট জোনের বাইরে সমস্ত কিছুই চালু করতে হবে।

 

এদিকে, আগামী এপ্রিল মাসেও বন্ধ থাকবে আন্তর্জাতিক সমস্ত উড়ান। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে এই নিয়ম। এখনও পর্যন্ত নির্দিষ্ট যে ক’টি রুটে কোভিডবিধি মেনে আন্তর্জাতিক উড়ান চলছে, সেগুলি অবশ্য চালু থাকবে। এদিন এমনটাই জানিয়েছে ডিজিসিএ। এদিকে, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বুধবার থেকে মেডিক্যাল কলেজ বাদে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে তেলেঙ্গানা সরকার। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত তা বন্ধই রাখতে হবে।

[আরও পড়ুন: কোভিড হাসপাতালে বাড়ছে শয্যা সংখ্যা, ফের করোনা যুদ্ধের প্রস্তুতি রাজ্যের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement